ইরানের হামলা একবার, আহতের সংখ্যা বাড়ল বহুবার

নিজস্ব ডেস্ক প্রতিবেদক : শীর্ষ সামরিক কমান্ডার কাসেম সোলাইমানি হত্যার প্রতিশোধ নিতে ইরাকের দুটি মার্কিন ঘাঁটিতে ইরানের হামলার ঘটনায় মস্তিষ্কে আঘাত জনিত কারণে মানসিকভাবে বিপর্যস্ত মার্কিন সেনা সদস্যদের সংখ্যা বেড়ে ১০৯ জনে দাঁড়িয়েছে। যুক্তরাষ্ট্র স্থানীয় সময় সোমবার মার্কিন প্রতিরক্ষা দপ্তর পেন্টাগনের পক্ষ থেকে এমনটি জানানো হয়।

এ নিয়ে পঞ্চমবারের মতো ইরানি হামলায় মানসিক বিপর্যস্ত সেনাদের সংখ্যা বাড়াল পেন্টাগন। ‌১১ জন দিয়ে এ সংখ্যা ঘোষণা করা শুরু হয় । পরে পেন্টাগনের পক্ষ থেকে মানসিক বিপর্যস্ত সেনা সদস্যের সংখ্যা যথাক্রমে ৩৪ ,৫০ এবং ৬৪ জনের কথা জানানো হয়। এবার এই সংখ্যা ১০৯জনে পৌঁছাল।যদিও ওই হামলার পর মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প জানিয়েছিলেন, তাদের কোন সেনা সদস্যের ক্ষয়-ক্ষতি হয়নি।

পেন্টাগনের বরাত দিয়ে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানায়, ওই হামলার পর প্রায় ৭০ শতাংশ সেনা সদস্য তাদের দায়িত্বে ফিরে গেছেন। এই বিষয়ে জানতে চাইলে মার্কিন রিপাবলিকান আইন প্রণেতা জনি আর্নস্ট বলেন, আমি শুনেছি যে তাদের মাথা ব্যাথাসহ অন্য আরো কিছু উপসর্গ রয়েছে। তবে আমি বলতে চাই যে এটা খুব জটিল কিছু না।

উল্লেখ্য, গত ৩ জানুয়ারি মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নির্দেশে ইরানের শীর্ষ জেনারেল কাসেম সোলেইমানিকে ড্রোন থেকে হামলা চালিয়ে হত্যা করা হয়। এই হত্যার বদলা নিতে গত ৮ জানুয়ারি ইরাকে যুক্তরাষ্ট্রের দুটি বিমানঘাঁটিতে ক্ষেপণাস্ত্র হামলা চালায় ইরান। এই হামলায় ইরান দাবি করে ৮০ জন মার্কিন সেনা নিহত হয়েছেন। তবে যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে দাবি করা হয়, ওই হামলায় কোন মার্কিন সেনা হতাহত হয়নি।

Print Friendly, PDF & Email