কলম্বাসের আগেই আমেরিকা আবিষ্কার করেছে মুসলমানরা!

নিজস্ব ডেস্ক : ইতিহাস বইতে সবসময় শেখানো হয়, আমেরিকা মহাদেশ আবিষ্কার করেছেন ইতালীয় অভিযাত্রিক কলম্বাস। তবে একে ভুল দাবি করেছেন সৌদি বিশ্ববিদ্যালয় শিক্ষক ও চলচ্চিত্র পরিচালক ড. খালিদ আবু আল খায়ের। মুসলমানরাই প্রথম আমেরিকা আবিষ্কার করেছে বলে দাবি করে তিনি তথ্যচিত্র তৈরি করেছেন, ‘উই ডিসকভার আমেরিকা বিফোর কলম্বাস’।

সৌদি গেজেট এক প্রতিবেদনে জানিয়েছে, নতুন প্রাপ্ত তথ্যের ভিত্তিতে কয়েকজন ইতিহাসবিদের সাক্ষাৎকারভিত্তিক তথ্যচিত্র নির্মাণ করেন খালিদ আবু আল খায়ের। আর এই তথ্যচিত্রের লক্ষ্য হলো বিশ্ববাসীকে প্রকৃত তথ্য জানানো।

জানা গেছে, ‘পলিটিক্যাল মিডিয়া’ বিষয়ে ডক্টরেট ডিগ্রি আছে আবু আল খায়েরের। আর তিনি মদিনার তাইবা বিশ্ববিদ্যালয়ে ‘মিডিয়া অ্যান্ড পলিটিক্যাল কমিউনিকেশন’ বিষয়ের শিক্ষক।

সৌদি গেজেট জানায়, দেড় বছর ধরে বিভিন্ন মহাদেশে ভ্রমণ করেছেন খালিদ আবু আল খায়ের। এর মাধ্যমে তিনি খুঁজে ফিরেছেন যুক্তরাষ্ট্রে মুসলমানদের ইতিহাস।

খালিদ আবু আল খায়েরের মতে, বর্তমানে ইউরোপীয়রা যখন আমেরিকা আবিষ্কার করেছে বলে বলা হয়, তার কয়েক বংশধর আগেই মুসলমানরা আমেরিকা আবিষ্কার করেছে।

সৌদি গেজেটের সঙ্গে এক সাক্ষাৎকারে খালিদ আবু আল খায়ের বলেন, তাঁর তথ্যচিত্রে স্পেন, পর্তুগাল, ব্রাজিল, মরক্কো, সেনেগাল ও মালির বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের কয়েকজন শিক্ষকের কথা তুলে ধরা হয়েছে।

বিভিন্ন ইতিহাসবিদের তথ্যসূত্রে জানা গেছে, স্পেনের মুসলমান শাসকরা ৮০০ থেকে ১৫০০ খ্রিস্টাব্দ পর্যন্ত বিভিন্ন সময় আমেরিকায় লোক পাঠিয়েছে এবং সেখানকার অধিবাসীদের সঙ্গে ব্যবসা করেছে।

ইতিহাসবিদদের মতে, কলম্বাস আমেরিকা আবিষ্কারের অভিযান চালান ১৪৯২ সালে। কলম্বাসের অভিযানে ছিল তিনটি জাহাজ, যাঁর দুটিই ছিল ‘বেনজন’ বা ‘ইবন জাইন’ নামের এক স্প্যানিশ পরিবারের। ওই পরিবারের সদস্যদের পূর্বে আটলান্টিক পারি দেওয়ার অভিজ্ঞতা ছিল। এর ভিত্তিতে ১৪৯২ সালের আগেই ম্যাপ তৈরি করা হয়েছিল।

Print Friendly, PDF & Email