কামাল লোহানী আর নেই

নিজস্ব বার্তা প্রতিবেদক : স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের অন্যতম সংগঠক, সাংস্কৃতিক ব্যক্তিত্ব ও প্রখ্যাত সাংবাদিক কামাল লোহানী আর নেই।

করোনায় আক্রান্ত কামাল লোহানী রাজধানীর মহাখালীর শেখ রাসেল গ্যাস্ট্রোলিভার ইনস্টিটিউট ও হাসপাতালের নিবিড় পরিচর্যা কেন্দ্রে (আইসিইউ) চিকিৎসাধীন অবস্থান শনিবার সকালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন (ইন্নালিল্লাহি…রাজিউন)। তার বয়স হয়েছিল ৮৬ বছর।

কামাল লোহানীর ছেলে সাগর লোহানী তার বাবার মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছেন।

প্রখ্যাত সাংবাদিক ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব কামাল লোহানীর মৃত্যুতে শিক্ষামন্ত্রী ডা.দীপু মনি এবং প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন শোক প্রকাশ করেছেন।

গত মাসের মাঝামাঝিতে কিডনির সমস্যাসহ কামাল লোহানীর অন্যান্য শারীরিক জটিলতা দেখা দেয়। শারীরিক অবস্থার অবনতি হলে গত ১৭ জুন সকালে তাকে রাজধানীর হেলথ অ্যান্ড হোপ হাসপাতালে ভর্তি করা হয়। সেখানেই চলছিল চিকিৎসা। পরে সেখান থেকে তাকে মহাখালীর শেখ রাসেল গ্যাস্ট্রোলিভার ইনস্টিটিউট ও হাসপাতালে নেওয়া হয়।

গুরুতর অসুস্থ হয়ে গত ১৭ জুন হাসপাতালে ভর্তি হওয়ার পর কামাল লোহানীর শরীরের করোনারভাইরাসের সংক্রমণও ধরা পড়ে। শুক্রবার কামাল লোহানীর করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার বিষয়টিও নিশ্চিত করেছিলেন তার ছেলে সাগর।

কামাল লোহানী ১৯৩৪ সালের ২৬ জুন সিরাজগঞ্জের উল্লাপাড়ায় জন্মগ্রহণ করেন। তার পারিবারিক নাম আবু নঈম মোহাম্মদ মোস্তফা কামাল খান লোহানী। তিনি ২০১৫ সালে সাংবাদিকতায় একুশে পদ লাভ করেন। দীর্ঘ সাংবাদিকতা জীবনে কাজ করেছেন দৈনিক আজাদ, দৈনি সংবাদ, দৈনিক পূর্বদেশ, দৈনিক বার্তাসহ বিভিন্ন পত্রিকায়।

সাংবাদিক ইউনিয়নের দু’দফায় যুগ্ম ও সম্পাদক ও ঢাকা সাংবাদিক ইউনিয়নের সভাপতি হিসেবে দায়িত্ব পালন করেন কামাল লোহানী। ছায়ানট-এর সাধারণ সম্পাদক হিসেবেও দায়িত্ব পালন করেন তিনি। মুক্তিযুদ্ধের সময় স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের সঙ্গে তিনি যুক্ত ছিলেন নিবিড়ভাবে।