জাতীয় শোক দিবসে বিটিভি’র বিশেষ অনুষ্ঠানে ‘বঙ্গবন্ধুকে’ নিয়ে মৌলিক গান গাইছে আনিসা আনজুম

নিজস্ব বার্তা প্রতিবেদক : জাতীয় শোকদিবস স্নরণে ৯ আগষ্ট বেলা ১১ টায় বাংলাদেশ টেলিভিশনে (বিটিভি) প্রচারিত হবে বিশেষ অনুষ্ঠান বৃত্তের বাইরে। এই  অনুষ্ঠানে জাতির পিতা বঙ্গবন্ধুকে নিয়ে রচিত নতুনে একটি গান পরিবেশন করবে শিশুশিল্পী আনিসা আনজুম। জাতীয় শিশু-কিশোর সাংস্কৃতিক প্রতিযোগিতা ২০১৯-তে বঙ্গবন্ধুকে নিয়ে পরিবেশিত এই গানে প্রথম হয়েছিলো আনিসা আনজুম। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৯৯তম জন্ম বর্ষিকী উপলক্ষে কেন্দ্রীয় বঙ্গবন্ধু শিশু-কিশোর মেলা দেশব্যাপী এই প্রতিযোগিতার আয়োজন করেছিলো।আনিসা আনজুমের গা্ওয়া সেই মৌলিক গানটি এবার জাতীয় শোক দিবসের বিশেষ অনুষ্ঠানে আনিসা আনজুম পরিবেশন করেছে।

আনিসা আনজুম রাজধানীর কাকরাইলস্থ উইলস লিটল ফ্লাওয়ার স্কুল অ্যান্ড কলেজের ৬ষ্ঠ শ্রেণির ইংলিশ ভার্সনের ছাত্রী। সে ঐতিহ্যবাহী শিশু সংগঠন কেন্দ্রীয় খেলাঘরের সাথে সম্পৃক্ত আছে।

উল্লেখ্য, এই শিশুশিল্পীর জন্ম সাতক্ষীরা জেলায়। বাংলাদেশ টেলিভিশনে আনিসা আনজুমের গাওয়া গান ২০১৪ সালের ১৯ অক্টোবর প্রথম প্রচার হয়। বাংলাদেশ টেলিভিশনের প্রযোজক শাহীদা আমীনের প্রযোজনা ও নিভিয়া নেহেরিনের গ্রন্থনায় নির্মিত ‘আমাদের দাও সুন্দর দিন’ শীর্ষক অনুষ্ঠানে সেই সময় ৭ বছর বয়সী আনিসা আনজুম মাকে নিয়ে লেখা একটি গান পরিবেশন করে। গানটির গীতিকার ও সুরকার ছিলেন তার বাবা আবু বকর। এরইমধ্যে আনিসা আনজুম বিটিভিতে পরিবেশন করেছে ৩০টি গান। এই ৩০টি গানের মধ্যে ২৬টি গান লিখেছেন ও সুর করেছেন তার বাবা আবু বকর। বাকি দুটির একটি হলো নজরুলগীতি, অন্যটি রবীন্দ্রসঙ্গীত। শিশুশিল্পী আনিসা আনজুম আরো অনেকদূর নিজেকে সফলভাবে নিয়ে যেতে সকলের কাছে দোয়া চেয়েছেন।

৯ আগষ্ট আনিসা আনজুম পরিবেশিত গানটি হলো :-

বঙ্গবন্ধু বিশ্বনেতা
বাঙালী জাতির পিতা
রুখতে পারেনি পাক শাষক
বাংলার স্বাধীনতা
বঙ্গবন্ধু জাতির পিতা
বিশ্ব সেরা নেতা
পাক পরাধীন বাঙালী জাতির
দিয়েছেন স্বাধীনতা
মুজিব মানেই বাংলাদেশ
বাঙালীর কাব্য কথা
মুজিব মানেই বাংলাদেশ
বাঙালীর মহান নেতা ॥

বলেছিলে তুমি
রক্ত যখন দিয়েছি
রক্ত আরো দেবো
স্বাধীনতার লাল সূর্য্য
এবার ছিনিয়ে নেবো
তোমার কথায় বীর বাঙালী
সমর সংগ্রামে
পরাধীনের শিকল ছিড়ে
এনেছে স্বাধীনতা
মুজিব মানেই বাংলাদেশ
চির স্বাধীন চেতা ॥

হাজার বছরের
তুমি যে শ্রেষ্ঠ বাঙালী
ইতিহাসের পাতায়
জাতির জনক বঙ্গবন্ধু
পেয়েছে যে ঠাই
আস্থাকুড়ে হয়েছে বিলীন
মুজিব ঘাতকেরা
স্বাধীনতার শত্রু তবু
বলছে কত কথা
মুজিব মানেই বাংলাদেশ
বাঙালীর হৃদয়ে গাঁথা॥

কথা ও সুর : আবু বকর।
শিল্পী : আনিসা আনজুম ।
তাল : ঝুমুর

Print Friendly, PDF & Email