ঢাকায় ঈদের জামাত কখন কোথায়

নিজস্ব বার্তা প্রতিবেদক : আগামী সোমবার পবিত্র ঈদ-উল-আজহা। ত্যাগের মহিমায় দিবসটি উদযাপন করবেন দেশের মুসলিমরা। ঈদ ইবাদতের অংশ হিসেবে রাজধানী ঢাকাসহ সকল জেলায় বিভিন্ন ঈদগাহে ঈদ জামাতের আয়োজন করা হয়েছে।

সরকারি এবং বেসরকারি পর্যায়ের আয়োজক এবং ইত্তেফাক প্রতিনিধিরা জানান, ইতোমধ্যে ঈদ জামাতের সকল প্রস্তুতি সম্পন্ন হয়েছে। কুরবানির পশু জবাইয়ের কারণে ঈদ-উল ফিতরের চেয়ে আযহার ঈদের জামাত কিছুটা আগে আয়োজন করা হয়। ঈদের দিন সকালে বৃষ্টি বা দুর্যোগজনিত বাধা তৈরি হলে ঈদগাহের নিকটবর্তী মসজিদে ঈদের নামাজ আদায়ের বিকল্প ব্যবস্থাও গ্রহণ করা হয়েছে।

ঈদ-উল-আজহার প্রধান জামাত রাজধানীর সুপ্রিমকোর্ট প্রাঙ্গণে জাতীয় ঈদগাহ ময়দানে সোমবার সকাল ৮টায় অনুষ্ঠিত হবে। ডিএসসিসির অঞ্চল-১ এর নির্বাহী প্রকৌশলী ড. মোহাম্মদ শফিউল্লাহ জানান, ঈদগাহে ৯০ হাজার থেকে এক লাখ মুসল্লির জন্য নামাজ আদায়ের ব্যবস্থা করা হয়েছে। এরমধ্যে পাঁচ থেকে ছয় হাজার নারী মুসল্লির জন্য আলাদাভাবে পর্দা দিয়ে নামাজ আদায়ের বিশেষ ব্যবস্থা রয়েছে। তাদের জন্য আলাদা প্রবেশ পথেরও ব্যবস্থা করা হয়েছে।

জাতীয় ঈদগাহ ময়দানে রাষ্ট্রপতি, মন্ত্রী, প্রধান বিচারপতি ও হাইকোর্ট বিভাগের বিচারপতি, বিদেশি কূটনীতিকরাসহ সকল শ্রেণিপেশার মুসলিমরা নামাজ আদায় করেন। তবে আবহাওয়াজনিত কারণে দুর্যোগপূর্ণ পরিস্থিতি সৃষ্টি হলে জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে হবে ঈদের প্রধান জামাত। আর রাজধানীতে ডেঙ্গুর প্রকোপের কারণে সুপ্রিম কোর্ট সংলগ্ন জাতীয় ঈদগাহ ময়দানের অজুখানা ও আশপাশ পরিষ্কার-পরিচ্ছন্নতার পাশাপাশি মশা মারার ওষুধ ছিটানোসহ সব প্রস্তুতি এগিয়ে নেয়া হয়েছে।

এদিকে দেশের বৃহত্তম ও প্রাচীন ঈদগাহ কিশোরগঞ্জের শোলাকিয়ায় ১৯২তম ঈদ জামাতের সকল প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। এতে ঈদ জামাত শুরু হবে সকাল সাড়ে ৮টায়।

ঢাকা : রাজধানীর কাজলারপাড় ভাঙ্গাপ্রেস এলাকার বায়তুল জান্নাত জামে মসজিদে সকাল ৯টায়, সাভারের গণকবাড়ীর ভলিভদ্র বাজার জামে মসজিদে সকাল সোয়া ৮টায়, রাজধানীর বকশি বাজারে সরকারি মাদ্রাসা-ই-আলিয়ার মাঠে সকাল ৮টায়, ধানমন্ডি ঈদগাহ জামে মসজিদে সকাল ৮টায়, দেওয়ানবাগ শরীফে ঈদের তিনটি জামাত যথাক্রমে সকাল ৮টায়, সাড়ে ৯টায় ও সকাল ১০টায়, কাজীপাড়া কেন্দ্রীয় জামে মসজিদে যথাক্রমে সকাল ৭টায়, ৮টায় ও পৌনে ৯টায়, ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় খেলার মাঠে সকাল সাড়ে ৭টায়, সায়েদাবাদ চিশতিয়া সাইদিয়া দরবার শরীফ জামে মসজিদে সকাল সাড়ে ৭টায়, খিলগাওয়ের পল্লীমা সংসদ ময়দানে সকাল সাড়ে ৭টায়, লক্ষ্মী বাজারের মিয়া সাহেব ময়দা শাহ্ বাড়ী জামে মসজিদে সকাল ৭টায় ও নূরাণী জামে মসজিদে ৮টায়, মিরপুর দারুস সালামের মাদবর বাড়ি মসজিদে সকাল ৭টায়, হারুন মোল্লাহ্ ঈদগাহে সকাল সাড়ে ৭টায়, কল্যাণপুর হাউজিং এস্টেট জামে মসজিদে সকাল সাড়ে ৭টায়, মগবাজার বিটিসিএল মসজিদে সকাল সাড়ে ৭টায়, মিরপুরে ফুরফুর দরবার মসজিদ কমপ্লেক্সে সকাল সাড়ে ৭টায়, আগারগাঁওয়ের দারুল ঈমান মসজিদে সকাল সাড়ে ৭টায়, কৃষি বাজার তাহেরীয়া মসজিদে সকাল সাড়ে ৭টায়, মোহাম্মদপুরের মসজিদ-এ-তৈয়্যেবিয়ায় সকাল সাড়ে ৭টায় ঈদের জামাত অনুষ্ঠিত হবে।

Print Friendly, PDF & Email