তিন তালাক নিষিদ্ধ করে ভারতের লোকসভায় বিল পাশ

নিজস্ব ডেস্ক প্রতিবেদক : কংগ্রেস, তৃণমূল কংগ্রেসসহ বিরোধী দলের সাংসদরা ওয়াকআউট করা সত্ত্বেও ভারতের লোকসভায় পাশ হয়ে গেল বিতর্কিত মুসলিম মহিলা (নিরাপত্তা ও বিবাহের অধিকার) বিল বা তিন তালাক বিল। এতে তালাক নিষিদ্ধ করা হয়েছে। এবার বিরোধী সংখ্যাগরিষ্ঠ রাজ্যসভায় বিলটি পেশ করা হবে।

মুসলিম মহিলা (নিরাপত্তা ও বিবাহের অধিকার) বিল অনুযায়ী, মুসলিম সম্প্রদায়ের মধ্যে প্রচলিত তাৎক্ষণিক তিন তালাক প্রথাকে অপরাধ হিসেবে গণ্য করা হবে। দোষী সাব্যস্ত হলে তালাক দাতার তিন বছরের কারাদণ্ড হতে পারে।

বৃহস্পতিবার এই বিলের সপক্ষে পড়ে ৩০২টি এবং বিপক্ষে ৮২টি ভোট। বিশেষ একটি সম্প্রদায়ের মধ্যে অনাস্থা সৃষ্টি করবে এই বিল, এমন অভিযোগ জানিয়ে ওয়াকআউটে শামিল হয় বিজেপির জোটসঙ্গী জনতা দলের সাংসদরাও। বিল পাশ হওয়ার পরে ভারতের কেন্দ্রীয় আইনমন্ত্রী রবি শংকর প্রসাদ বলেন, নারীর মর্যাদা ও সম্মান রক্ষার্থে এই বিল জরুরি।

এদিন বিল সংক্রান্ত বিতর্কে অংশগ্রহণ করে জনতা দলের সাংসদ রাজীব রঞ্জন সিং বলেন, ‘কোউ স্বামী ও স্ত্রীর মধ্যে বিচ্ছেদ দেখতে চান না, কিন্তু এমন পরিস্থিতি তৈরি হলে পারস্পরিক সম্মতি ও আস্থার উপর নির্ভর করে সিদ্ধান্ত নেন দম্পতিরা। আইন তৈরি করে তাঁদের হয়ে আপনি কখনও সিদ্ধান্ত নিতে পারেন না।’

Print Friendly, PDF & Email