নয়াবাজারে কাস্টমস বন্ডের অভিযান, সোয়া কোটি টাকার অবৈধ কাগজ আটক

নিজস্ব বার্তা প্রতিবেদক : বন্ডেড ওয়্যারহাউস সুবিধার অপব্যবহার প্রতিরোধে রাজধানীর নয়াবাজার জিন্দাবাহার লেন এলাকায় বিশেষ অভিযান চালিয়েছে ঢাকা কাস্টমস বন্ড কমিশনারেট। রবিবারের অভিযানে ওই এলাকার চাঁন মিয়া পেপার মার্কেট ও এর আশেপাশের গুদামগুলো থেকে প্রায় ১০০ টন বিভিন্ন ধরণের অবৈধ বন্ডেড কাগজ উদ্ধার করা হয়। আটক পণ্যের বাজার মূল্য প্রায় এক কোটি ২৫ লাখ টাকা।

জানা যায়, গোপন সংবাদের ভিত্তিতে রবিবার দুপুর দুইটা থেকে রাজধানীর নয়াবাজার জিন্দাবাহার লেন এলাকার চাঁন মিয়া পেপার মার্কেট ও এর আশেপাশের কয়েকটি গুদামে ঝটিকা অভিযান পরিচালনা করে ঢাকা কাস্টমস বন্ড কমিশনারেট। উপ কমিশনার রেজভী আহমেদ, সহকারী কমিশনার মো. আল আমিন, শরীফ মোহাম্মদ ফয়সাল, মো. আকতার হোসেন যৌথভাবে এ অভিযানে নেতৃত্ব দেন। প্রায় শতাধিক কাস্টমস কর্মকর্তা-কর্মচারী, স্থানীয় ভ্যাট অফিস, সিআইডি, ডিএমপি সদর দপ্তর ও স্থানীয় থানা পুলিশ অভিযানে অংশগ্রহণ করে।

অভিযানে মোট তিনটি গুদাম থেকে অবৈধ বন্ডেড প্রায় ১০০ টন বিভিন্ন ধরণের কাগজ উদ্ধার করা হয়। এসব কাগজ বিভিন্ন বন্ডেড প্রতিষ্ঠান কর্তৃক শুল্কমুক্ত সুবিধায় আমদানি করে রপ্তানিতব্য পণ্য উৎপাদনে ব্যবহারের পরিবর্তে চোরাইপথে খোলাবাজারে বিক্রি করা হয়েছে। আটক পণ্যের বাজার মূল্য প্রায় এক কোটি ২৫ লাখ টাকা। এর বিপরীতে আদায়যোগ্য শুল্ক-করাদির পরিমাণ প্রায় ৭৫ লক্ষ টাকা। আটক পণ্যের বিপরীতে মূল হোতাদের চিহ্নিত করে আইনগত ব্যবস্থা গ্রহণ চলমান।

এ বিষয়ে ঢাকা কাস্টমস বন্ড কমিশনারেটের কমিশনার এস এম হুমায়ুন কবীর বলেন, ‘অবৈধ সকল বন্ডেড পণ্যের ব্যবসার উৎস-মাধ্যম-গন্তব্য সবাইকে চিহ্নিত করে আইনের আওতায় নিয়ে আসার লক্ষ্যে অভিযান অব্যাহত থাকবে।’

Print Friendly, PDF & Email