পদ্মা সেতু আমাদের মর্যাদার স্তম্ভ: নৌ প্রতিমন্ত্রী

নিজস্ব জেলা প্রতিবেদক : মুন্সীগঞ্জের লৌহজংয়ের শিমুলিয়া ঘাটে শিমুলিয়া (মাওয়া) ড্রেজার বেইজ নির্মাণ কাজের আনুষঙ্গিক স্থাপনাদির উদ্বোধন নৌ প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী। ছবি: ইত্তেফাক
নৌ পরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী বলেছেন, পদ্মা সেতু শুধু সেতু নয়, এটি বাংলাদেশের মর্যাদার স্তম্ভ। এ মর্যাদা ধরে রাখতে হবে। তাহলে বঙ্গবন্ধুর স্বপ্ন বিনির্মাণ করা হবে। সরকার দেশে ১০ হাজার কিলোমিটার নৌপথ তৈরির পরিকল্পনা হাতে নিয়েছে। মনে রাখতে হবে পরিবহন মানেই সড়ক নয়। নদী ও রেলপথ দিন দিন সংকুচিত হয়ে যাচ্ছে। আর এসব পথ সংকুচিত হলে জীবনযাত্রাও সংকুচিত হয়ে যাবে।

রবিবার বিকেলে মুন্সীগঞ্জের লৌহজংয়ের শিমুলিয়া ঘাটে শিমুলিয়া (মাওয়া) ড্রেজার বেইজ নির্মাণ কাজের আনুষঙ্গিক স্থাপনাদির উদ্বোধন উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে তিনি একথা বলেন।

তিনি বলেন, সকল ষড়যন্ত্র ভেদ করে মাননীয় প্রধানমন্ত্রীর নেতৃত্বে দেশ উন্নয়নের সোপানে এগিয়ে চলছে। জাতির পিতার স্বপ্নের সোনার বাংলা বাস্তবায়নে বর্তমান সরকার কাজ করে যাচ্ছে। বিআইডব্লউিটির বহরে বঙ্গবন্ধুর সময় সাতটি ড্রেজার ছিল। ২০০৯ সালের পরে বিআইডব্লউিটির বহরে ২৮টি ড্রেজার যুক্ত হয়েছে; আরো ১০টি ড্রেজার শীঘ্রই যুক্ত হবে। তিনি বলনে, সরকারি-বেসরকারী মিলে বর্তমানে দেশে ২০০টির মতো ড্রেজার রয়েছে। বিআইডব্লউিটিতে ড্রেজিং শাখায় ২৫০০ জনবল কাজ করছে। নৌপথ খননের বিশাল কর্মযজ্ঞ সম্পাদনে ৫০০টি ড্রেজার প্রয়োজন।

প্রতিমন্ত্রী বলেন, বঙ্গবন্ধু আমাদের আলোকবর্তিকা। বঙ্গবন্ধুর আদর্শ ও রক্তের উত্তরাধিকার প্রধানমন্ত্রী শেখ হাসিনা উন্নত দেশ ও দিনবদলের সনদ বাস্তবায়নে কাজ করছেন। প্রধানমন্ত্রীর নেতৃত্বে পদ্মাসেতু আজ বাস্তবরূপ দিতে যাচ্ছে। পদ্মা সেতু নির্মাণের মাধ্যমে বাংলাদেশ ঘুরে দাঁড়িয়েছে। এর মাধ্যমে বিশ্বে বাঙালি জাতির সম্মান বৃদ্ধি পেয়েছে। সকলকে ঐক্যবদ্ধভাবে এ ঘুরে দাঁড়ানোর প্রচেষ্টা ধরে রাখতে হবে।

বিআইডব্লিউটিএ’র চেয়ারম্যান এম মাহবুব উল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যদের মধ্যে বক্তব্য দেন বিআইডব্লিউটিএ’র অতিরিক্ত সচিব ভোলানাথ দে, লৌহজং উপজেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি ও উপজেলার চেয়ারম্যান ওসমান গনী তালুকদার, সাধারণ সম্পাদক আবদুর রশিদ শিকদার প্রমুখ।

এ সময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন লৌহজং উপজেলার নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ কাবিরুল ইসলাম খান, উপজেলা পরিষদের ভাইস-চেয়ারম্যান তোফাজ্জল হোসেন তপন, মেদিনী মণ্ডল ইউপি চেয়ারম্যান আশরাফ হোসেন খান, কুমারভোগ ইউনিয়ন চেয়ারম্যান লুৎফর রহমান তালুদকার প্রমুখ।

গোপালগঞ্জে নৌ প্রতিমন্ত্রী: এর আগে গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সমাধিতে শ্রদ্ধা নিবেদন করেছেন নৌপরিবহন মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী।

রবিবার দুপুরে তিনি বঙ্গবন্ধুর সমাধি সৌধের বেদীতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান। পরে তিনি বঙ্গবন্ধু ও পঁচাত্তরের ১৫ আগস্ট তার পরিবারের শহীদদের আত্মার মাগফেরাত কামনা করে বিশেষ দোয়া ও মোনাজাত করেন।

প্রতিমন্ত্রীর শ্রদ্ধা নিবেদনের পর বঙ্গবন্ধুর সমাধিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষের (বিআইডব্লিউটিএ) চেয়ারম্যান এম মাহবুব-বুর-ইসলাম।

এসময় অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) আব্দুল্লাহ আল বাকী, অতিরিক্ত পুলিশ সুপার (সদর সার্কেল) মোহাম্মদ ছানোয়ার হোসেন, টুঙ্গিপাড়া পৌরসভার মেয়র শেখ আহম্মেদ হোসেন মির্জা, উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আবুল বাশার খায়েরসহ স্থানীয় আওয়ামী লীগের নেতারা উপস্থিত ছিলেন।

শ্রদ্ধা নিবেদন ও দোয়া শেষে টুঙ্গিপাড়া উপজেলা পরিষদ মিলনায়তনে শীতার্ত অসহায় মানুষের মধ্যে শীতবস্ত্র বিতরণ করেন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী।

Print Friendly, PDF & Email