পাঁচ মাসে রাজস্ব আদায়ে ঘাটতি ২১ হাজার ৯৭৩ কোটি ৭৪ লাখ টাকা

নিজস্ব প্রতিবেদক : জুলাই থেকে নভেম্বর পর্যন্ত রাজস্ব আদায় লক্ষ্যমাত্রার চেয়ে ২১ হাজার ৯৭৩ কোটি টাকা ঘাটতি হয়েছে। তবে গত বছরের তুলনায় রাজস্ব আদায় ৭ দশমিক ১৫ শতাংশ বেড়েছে। চলতি অর্থবছরের প্রথম ৫ মাসে সরকারের রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা ছিল ১ লাখ ১ হাজার ৭০৫ কোটি ৭৪ লাখ টাকা। কিন্তু আয়কর, মূল্য সংযোজন কর এবং শুল্ক- এ তিন খাত মিলিয়ে আদায় হয়েছে ৭৯ হাজার ৭৩২ কোটি ৮৭ লাখ টাকা।

একক খাত হিসাবে ৫ মাসে আমদানি ও রফতানি শুল্ক খাতে লক্ষ্যমাত্রা ছিল ৩৩ হাজার ৬০০ কোটি ৯৪ লাখ টাকা। কিন্তু আদায় হয়েছে ২৬ হাজার ১০৪ কোটি ২৯ লাখ টাকা। ভ্যাট খাতে লক্ষ্যমাত্রা ছিল ৪০ হাজার ৯৫৬ কোটি ৯৪ লাখ টাকা। লক্ষ্যমাত্রার বিপরীতে আদায় হয়েছে ৩১ হাজার ৬৩৫ কোটি ৯৪ লাখ টাকা। একই সময় আয়কর খাতে লক্ষ্যমাত্রা ছিল ২৭ হাজার ১৪৭ কোটি ৮৬ লাখ টাকা লক্ষ্যমাত্রার বিপরীতে আদায় হয়েছে ২১ হাজার ৯৯২ কোটি ৬৪ লাখ টাকা।

চলতি অর্থবছরে এনবিআরের মাধ্যমে সরকারের রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা হলো ২ লাখ ৯৬ হাজার ২০১ কোটি টাকা। আগের বছরের চেয়ে যা ৩০ শতাংশ বেশি। সরকারের লক্ষ্য ছিল, ভ্যাট আইন বাস্তবায়ন হলে আদায় বাড়বে। কিন্তু বিভিন্ন মহল থেকে সমালোচনা এলে ভ্যাট বাস্তবায়ন দুই বছরের জন্য স্থগিত করা হয়েছে।

জাতীয় রাজস্ব বোর্ডের একটি সূত্র জানিয়েছে, ডিসেম্বর মাসের রাজস্ব আহরণের তথ্য যোগ হলে রাজস্ব আদায়ের ঘাটতি আরো বৃদ্ধি পাবে।

Print Friendly, PDF & Email