বিমান নামলো সড়কে!

নিজস্ব ডেস্ক : সড়কে চলন্ত গাড়িগুলোকে পাশ কাটিয়ে দ্রুত বেগে এগিয়ে চলেছে একটি বিমান। কিছুদূর গিয়ে থামল। এরপর ভেতর থেকে পাইলট বের হয়ে সোজা চলে গেলেন রাস্তার পাশে মাঠে। প্রকৃতির ডাক? হতেও পারে! ততক্ষণে আশেপাশে অনেক গাড়ি দাঁড়িয়ে পড়েছে। গাড়ি চালানোর সময়, রাস্তাঘাটে মূত্রের বেগ আসা অস্বাভাবিক একেবারেই নয়। তা বলে এর জন্য হাইওয়ের উপর বিমানের এমারজেন্সি ল্যান্ডিং!

বিমানের পিছনের একটি গাড়ির যাত্রী এই ঘটনার পুরো ভিডিও টুইট করেন ২৩ ডিসেম্বর। তারপরই আমেরিকার আলাবামা হাইওয়ের এই ঘটনা ভাইরাল হয়ে যায়।

ওই দিন সপরিবারে গাড়ি নিয়ে বেরিয়েছিলেন এক দম্পতি। ইন্টারস্টেট ২০-র উপর দিয়ে গাড়ি নিয়ে যাওয়ার সময় দেখেন তাদের গাড়ির সামনে একটি ছোট বিমান হাইওয়ের উপর দিয়েই এগিয়ে যাচ্ছে। অনেকগুলো গাড়িকে পাশ কাটিয়ে তীর বেগে চলেছে বিমানটি। এই ভাবে অনেকটা যাওয়ার পর হাইওযের এক পাশে দাঁড়িয়ে পড়ে। ওই দম্পতি চোখের সামনেই এই দৃশ্য ভিডিও করছিলেন। বিমান দাঁড়িয়ে পড়লে তারাও গাড়ি দাঁড় করিয়ে দেন।

ওই ভিডিওতে দেখা যায়, বিমানের ভেতর থেকে এক ব্যক্তি বেরিয়ে রাস্তার পাশে চলে যান। পাইলট মূত্রত্যাগ করবেন বলে হাইওয়ের উপর বিমান নামিয়েছেন এটা ভেবে প্রথমে ওই দম্পতি ভীষণ অবাক হয়েছিলেন। পরে অবশ্য জানা গেছে, এমারজেন্সি ল্যান্ডিংয়ের প্রকৃত কারণ অন্য কিছু এবং তা গুরুতরও।

ফেডারেল অ্যাভিয়েশন অ্যাডমিনিস্ট্রেশনের পক্ষ থেকে জানানো হয়েছে, একটা ইঞ্জিনের ওই ছোট বিমানটি চালাচ্ছিলেন প্রশিক্ষণ নেওয়া একজন ছাত্র। এটাই তার প্রথম ফ্লাইট ছিল। বিমানে তার সঙ্গে আরও একজন ছিলেন। আলাবামার তাল্লাডেগা মিউনিসিপ্যাল বিমানবন্দর থেকে দু’জন ওই বিমান চালান। ৪-৫ মাইল ভালভাবে ওড়ার পর ইঞ্জিনে গোলযোগ দেখা দেয়। খুব তাড়াতাড়ি ইঞ্জিন কাজ করাও বন্ধ করে দেয়। এর পরই অত্যন্ত দক্ষতার সঙ্গে আমেরিকার আলাবামার হাইওয়েতে বিমানটির এমারজেন্সি ল্যান্ডিং করান ওই ছাত্র।

Print Friendly, PDF & Email