সরকারি কর্মচারীকে ‘মাননীয়’ বলবেন না : শাহদীন মালিক

নিজস্ব বার্তা প্রতিবেদক : সরকারি কর্মচারীকে ‘মাননীয়’ না বলার অনুরোধ জানিয়েছেন সুপ্রিম কোর্টের জ্যেষ্ঠ আইনজীবী শাহদীন মালিক। তিনি বলেছেন, সরকারি কর্মচারীরা জনগণের কর্মচারী। জনগণ তার নিয়োগকর্তা।

বাংলাদেশে টেকসই উন্নয়ন অভীষ্টের (এসডিজি) চার বছর নিয়ে এসডিজি বাস্তবায়নে নাগরিক প্ল্যাটফর্ম, বাংলাদেশ আয়োজিত সম্মেলনের এক অধিবেশনে শাহদীন মালিক এ কথা বলেন। তিনি এ সময় মুক্ত আলোচনায় এক ব্যক্তির বক্তব্যের জবাব দিচ্ছিলেন। ওই ব্যক্তি তাঁর জেলার পুলিশ সুপারের নাম উল্লেখের সময় ‘মাননীয়’ বলে সম্বোধন করেন। তাঁর উদ্দেশে শাহদীন মালিক আরও বলেন, সর্বশেষ আইনেও সরকারি চাকুরেদের কর্মচারী হিসেবে উল্লেখ করা হয়েছে। পুলিশ সুপার জনগণের নিয়োগ করা কর্মচারী। নিজের নিয়োগ করা কর্মচারীকে মাননীয় বলার দরকার নেই।

আজ শনিবার রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে এসডিজির বিভিন্ন অভীষ্ট নিয়ে দিনভর এই সম্মেলন অনুষ্ঠিত হয়। এসডিজির ১৬ নম্বর অভীষ্ট তথা শান্তি, ন্যায়বিচার ও শক্তিশালী প্রতিষ্ঠান নিয়ে এক অধিবেশনে বক্তব্য দিচ্ছিলেন শাহদীন মালিক। তিনি দেশে ন্যায়বিচারের ঘাটতির চিত্র তুলে ধরে বলেন, হত্যা সবচেয়ে বড় অপরাধ। বাংলাদেশে সেই হত্যারই বিচার হয় না। কোনো ঘটনা আলোচিত হলেই সেটার বিচার হতে দেখা যায়।

একই অধিবেশনে মানবাধিকার কমিশনের সাবেক চেয়ারম্যান মিজানুর রহমান বলেন, এ দিক দিয়ে বাংলাদেশের অবস্থান খুবই নাজুক। শান্তি, ন্যায়বিচার ও শক্তিশালী প্রতিষ্ঠান গড়ার লক্ষ্য অর্জিত না হলে এসডিজি অর্জন হবে না।

বাংলাদেশ লিগ্যাল এইড অ্যান্ড সার্ভিসেস ট্রাস্টের নির্বাহী পরিচালক সারা হোসেন বলেন, মানবাধিকারকে একপাশে রেখে এসডিজি বাস্তবায়ন সম্ভব নয়।

অধিবেশনে ব্রিটিশ উন্নয়ন সহযোগী ডিএফআইডির বাংলাদেশ প্রধান জুডিথ হারবারস্টন, ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশের (টিআইবি) জ্যেষ্ঠ কর্মসূচি সংগঠক শাহজাদা এম আকরাম বক্তব্য দেন।

Print Friendly, PDF & Email