হাইকোর্টের ভার্চুয়াল বেঞ্চে প্রথম রিটের শুনানি শেষে আদেশ

ডলফিন হত্যা বন্ধে পদক্ষেপ গ্রহণের নির্দেশ

নিজস্ব বার্তা প্রতিবেদক : চট্টগ্রামের হালদা নদীতে ডলফিন হত্যা বন্ধে পদক্ষেপ নিতে পরিবেশ অধিদপ্তরের চট্টগ্রাম বিভাগীয় পরিচালককে নির্দেশ দিয়েছে হাইকোর্ট। একই সঙ্গে এ বিষয়ে কি পদক্ষেপ নেওয়া হয়েছে তা ৭২ ঘণ্টার মধ্যে ই-মেইল যোগে আদালতকে জানাতে বলা হয়েছে। আজ মঙ্গলবার বিচারপতি ওবায়দুল হাসানের নের্তৃত্বাধীন হাইকোর্টের একক ভার্চুয়াল বেঞ্চ এই আদেশ দেন।

আদেশের পূর্বে ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে রিট আবেদনকারী আইনজীবী আব্দুল কাইয়ুম লিটন, রাষ্টপক্ষে ডেপুটি অ্যাটর্নি জেনারেল অমিত তালুকদার শুনানিতে অংশ নেন। শুনানি শেষে আদালত এই আদেশ দেন।

পরে ডেপুটি অ্যাটর্নি জেনারেল অমিত তালুকদার বলেন, চট্টগ্রামের হালদা নদীর ডলফিন রক্ষার নির্দেশ দিয়েছে হাইকোর্ট। একই সঙ্গে কি পদক্ষেপ নেওয়া হয়েছে তা ৭২ ঘণ্টার মধ্যে ইমেইল যোগে জানাতে পরিবেশ অধিদপ্তরের চট্টগ্রাম বিভাগীয় পরিচালককে নির্দেশ দেওয়া হয়েছে। আইনজীবী আব্দুল কাইয়ুম লিটন জানান, ভার্চুয়াল কোর্টে উচ্চ আদালতে করা রিটের উপর এটাই প্রথম আদেশ।

চট্টগ্রামের হালদা নদীতে ডলফিন হত্যা বন্ধের নির্দেশনা চেয়ে হাইকোর্টে রিট করেন আইনজীবী লিটন। এতে বলা হয়, বণ্যপ্রাণী আইন ২০১২ অনুযায়ী নির্বিচারে কোন বণ্য প্রাণী হত্যা করা যাবে না। এটা অপরাধ। কিছু অসাধু লোক নিষ্ঠুরভাবে এসব নিরহী প্রাণীকে হত্যা করেছে। যা পরিবেশের মারাত্মক ক্ষতি করছে।