অনলাইনভিত্তিক আদালত কার্যক্রম চালু করতে প্রধান বিচারপতির কাছে ১৪ আইনজীবীর চিঠি

নিজস্ব বার্তা প্রতিবেদক : করোনা পরিস্থিতিতে অতি জরুরি বিষয় শুনানির জন্য সীমিত পরিসরে এক বা অধিক বেঞ্চ গঠন করে অনলাইনভিত্তিক আদালত কার্যক্রম চালু করতে প্রধান বিচারপতির কাছে সুপ্রিম কোর্টের ১৪ জন আইনজীবী চিঠি দিয়েছেন। আজ মঙ্গলবার সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেলের ইমেইলে এ চিঠি পাঠানো হয়েছে।

চিঠিতে বলা হয়, দেশে করোনা পরিস্থিতির কারণে সাধারণ ছুটির পাশাপাশি সুপ্রিম কোর্টসহ অধস্তন আদালত ছুটি ঘোষণা করা হয়েছে । করোনা পরিস্থিতির কারণে এর কোনো বিকল্প ছিল না। কিন্তু দেশের জনগনের মৌলিক অধিকার লংঘনের ঘটনায় কোনো প্রতিকারের পথ এ মুহূর্তে খোলা নেই। এ ছাড়া বিভিন্ন জরুরি বিষয়ে আদালতের দ্বারস্থ হওয়ার সুযোগও বন্ধ রয়েছে। কিন্তু মৌলিক অধিকার লংঘনের বিরুদ্ধে সাংবিধানিক প্রতিকার পেতে এবং অতি জরুরি বিষয়ে শুনানির জন্য সীমিত পরিসরে বেঞ্চ গঠন করা প্রয়োজন।

চিঠিতে আরও বলা হয়, নিরাপত্তার জন্য বিশ্ব স্বাস্থ্য সংস্থার নির্দেশনা মেনে বেঞ্চ গঠন করে অনলাইনভিত্তিক আদালত কার্যক্রম চালু করা যেতে পারে। সীমিত পরিসরে আদালত কার্যক্রম চালু করলেও বিচারক,আইনজীবী এবং আদালতের কর্মকর্তাদের সর্বোচ্চ নিরাপত্তা এবং স্বাস্থ্যবিধি মেনেই তা চালু করার জন্য চিঠিতে অনুরোধ করা হয়।

বলা হয়, অনলাইনে আদালতের কার্যক্রম সীমিত পরিসরে চালু করতে পারলে তা হবে সবচেয়ে নিরাপদ এবং সবচেয়ে যুক্তিযুক্ত।

যারা চিঠি পাঠিয়েছেন তাঁদের মধ্যে আছেন মোহাম্মদ মশিউর রহমান,কাজী হেলাল উদ্দিন,খন্দকার নাজমুল আহসান,তানজিম আল ইসলাম,মো. এনামুল হক,নুরুল আলম, মো. ওবাইদুর রহমান তারেক,মুজিবুল হক ভুইয়া, মো. এ এইচ ইমাম হাসান, সাবেরা শিপ্রা, প্রশান্ত কুমার কর্মকার, মনজুর এলাহী, সৈয়দ আবদুল্লাহ আল মামুন খান এবং মমতাজ।

Share