এফআর টাওয়ারে নকশা জালিয়াতি: তাসভীর গ্রেপ্তার

নিজস্ব বার্তা প্রতিবেদক : আগুনে ক্ষতিগ্রস্ত বনানীর এফআর টাওয়ারের অন্যতম মালিক তাসভীর উল ইসলামকে গ্রেপ্তার করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। রবিবার বিকাল পৌনে ৪টার দিকে রাজধানীর সেগুনবাগিচা থেকে তাকে গ্রেপ্তার করা হয়।

তাসভীরের বিরুদ্ধে অভিযোগ, আর্থিক প্রতিষ্ঠান জিএসপি ফাইনান্স লিমিটেড (বাংলাদেশ) থেকে পাঁচ কোটি ৬৫ লাখ টাকা ঋণ নিয়ে অবৈধভাবে এফ আর টাওয়ারের ২১, ২২ ও ২৩ তলা কেনেন তিনি।

দুদক সূত্র জানায়, নকশা জালিয়াতির মাধ্যমে এফআর টাওয়ারে ১৯ তলা থেকে বাড়িয়ে ২৩ তলা করা হয়। এ ঘটনায় গত ২৫ জুন তাসভীরসহ ২৩ জনের বিরুদ্ধে মামলা করেন দুদক কর্মকর্তা মো. আবুবকর সিদ্দিক।

সূত্র জানায়, ১৯৯৬ সালের ১২ ডিসেম্বর ভবনটির ভূমি মালিক ইঞ্জিনিয়ার ফারুক ও রূপায়ণ গ্রুপ যৌথভাবে নকশা অনুমোদনের জন্য আবেদন করে। তখন রাজউক ১৮ তলা ভবন নির্মাণের জন্য নকশা অনুমোদন দেয়। পরে ২০০১ সালে বিএনপি-জামায়াত সরকারের আমলে নকশা পরিবর্তন করে ভবনটিকে ২৩ তলা পর্যন্ত বাড়িয়ে নির্মাণ করা হয়।

কাসেম ড্রাইসেলের ব্যবস্থাপনা পরিচালক হলেন তাসভীর উল ইসলাম। এছাড়া তিনি কুড়িগ্রাম জেলা বিএনপির সভাপতি। এফআর টাওয়ারের ২১, ২২ ও ২৩ তলার মালিকানা রয়েছে এই কোম্পানির হাতে।

উল্লেখ্য, গত ২৮ মার্চ এফআর টাওয়ারে ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। এতে ২৭ জন নিহত হওয়ার পর এই ভবন নির্মাণে নানা অনিয়মের বিষয়গুলো বেরিয়ে আসতে থাকে।

Share