জীবন্ত বাদুড়ের ৩টি ভাইরাস ছিল উহানের সেই ল্যাবে

নিজস্ব ডেস্ক প্রতিবেদক : গত বছর ডিসেম্বরে চীনের হুবেই প্রদেশের উহান শহরে উৎপত্তি হয় প্রাণঘাতী করোনা ভাইরাসের। করোনার উৎপত্তির পর অভিযোগ উঠে যে উহান ইন্সটিটিউট অব ভাইরোলজি থেকে ছড়িয়েছে এই ভাইরাস। তবে নতুন করোনাভাইরাস সম্পর্কে আগে কখনো ধারণাই ছিল না বলে জানিয়েছেন উহান ভাইরোলজি ইন্সটিটিউটের পরিচালক ওয়াং ইয়ানয়ি।

চীনের রাষ্ট্রীয় সংবাদমাধ্যম সিজিটিএনকে দেয়া সাক্ষাতকারে ওয়াং ইয়ানয়ি জানায়, উহান ইন্সটিটিউট অব ভাইরোলজিতে জীবন্ত বাদুড়ের তিনটি ভাইরাস নিয়ে গবেষণা চলছিল। তবে ওগুলোর সঙ্গে নতুন করোনা ভাইরাসের মিল নেই। উহানের ভাইরাস ল্যাব থেকে করোনা ছড়িয়েছে এমন অভিযোগকে খাঁটি বানোয়াট গল্প বলে আখ্যায়িত করেন ওয়াং ইয়ানয়ি।

ভাইরাস নিয়ে অন্যতম শীর্ষ গবেষণাকারী প্রতিষ্ঠানটির পরিচালক ইয়ানয়ি সাক্ষাতকারে বলেন, আমরা বাদুড়ের তিনটি ভাইরাস নিয়ে কাজ করছিলাম। আমরা সার্স ভাইরাসের উৎস খোঁজার জন্যই গবেষণা করছিলাম। কিন্তু ওই সব ভাইরাসের সঙ্গে নতুন করোনা ভাইরাসেরর মিল প্রায় ৮০ শতাংশ। আর আমরা জানি নতুন করোনা ভাইরাসের সঙ্গে সার্সেরও ৮০ শতাংশ মিল রয়েছে। তবে ৮০ শতাংশ মিল মানে এখানে অবশ্যই পার্থক্য আছে।

ওয়ার্ল্ডওমিটারের দেয়া তথ্য অনুযায়ী, বিশ্বে এ পর্যন্ত করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন ৫৪ লাখ ৮ হাজার ১৮৭ জন। মারা গেছেন ৩ লাখ ৪৪ হাজার ৪১ জন।

Share