জেএসসি ও পিইসির ফল প্রকাশ আজ

রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ ও প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী মোস্তাফিজুর রহমান গণভবনে ফলের অনুলিপি তুলে দেবেন

নিজস্ব প্রতিবেদক : অষ্টম শ্রেণির জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষার ফল আজ সোমবার প্রকাশ করা হবে। একই সঙ্গে প্রকাশ করা হবে পঞ্চম শ্রেণির শিক্ষার্থীদের প্রাথমিক শিক্ষা সমাপনী (পিইসি) ও ইবতেদায়ীর ফল।

আজ সকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ ও প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী মোস্তাফিজুর রহমান গণভবনে ফলের অনুলিপি তুলে দেবেন। এরপর শিক্ষার্থীদের জন্য ফলাফল প্রকাশ করা হবে।

দুপুর ১২টায় শিক্ষামন্ত্রী এবং ১টায় প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী পৃথক সংবাদ সম্মেলনের মাধ্যমে ফলাফলের বিস্তারিত তথ্য তুলে ধরবেন।

জেএসসি ও জেডিসিতে সব মিলিয়ে মোট পরীক্ষার্থীর সংখ্যা ছিল ২৪ লাখ ১৮ হাজার ৩৮২ জন। প্রাথমিক ও ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষায় ৩০ লাখ ৯৫ হাজার ১২৩ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশ নিয়েছিল। প্রাথমিক ও ইবতেদায়ী সমাপনী পরীক্ষা ১৮ থেকে ২৬ নভেম্বর পর্যন্ত অনুষ্ঠিত হয়। আর ১ নভেম্বর জেএসসি ও জেডিসি পরীক্ষা শুরু হয়। শেষ হয় ১৫ নভেম্বর।

ফল জানা যাবে যেভাবে

জেএসসি-জেডিসি : জেএসসি-জেডিসি ফল জানা যাবে www.educationboardresults.gov.bd ওয়েবসাইটের মাধ্যমে। এছাড়া নিজ নিজ বোর্ডের ওয়েবসাইট থেকেও এই ফল জানা যাবে।

মোবাইলে ফল পেতে মোবাইলের এসএমএস অপশনে গিয়ে JSC/JDC লিখে স্পেস দিয়ে বোর্ড লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে বর্ষ লিখে ১৬২২২ নম্বরে এসএমএস করলেও ফল পাওয়া যাবে।

প্রাথমিক ও ইবতেদায়ী শিক্ষা সমাপনী : প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের ওয়েবসাইট www.dpe.gov.bd থেকে ফল জানা যাবে। মোবাইলে ফল পেতে DPE/EBT স্পেস দিয়ে পরীক্ষার্থীর নিজ উপজেলা/থানার কোড নম্বর লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে পাসের সন লিখে ১৬২২২ নম্বরে পাঠাতে হবে। ফিরতি এসএমএসে ফল জানা যাবে। পরীক্ষার্থীর নিজ উপজেলা/থানার কোড নম্বর প্রবেশপত্রে উল্লেখ করা আছে।

Share