বাগদাদে মার্কিন দূতাবাসের কাছে ফের রকেট হামলা

নিজস্ব ডেস্ক প্রতিবেদক : রকেট হামলায় ফের কেঁপে উঠল ইরাকের রাজধানী বাগদাদ। মঙ্গলবার ভোরে মার্কিন দূতাবাস, সরকারি ভবন অধ্যুষিত সুরক্ষিত গ্রিনজোন এলাকায়ও এই রকেট হামলা চালানো হয় বলে জানিয়েছে সংবাদ সংস্থা এএফপি। তবে এই হামলায় কেউ হতাহত হয়েছ কি না সেটি এখনো জানা যায়নি। এদিকে এই হামলার দায়ও এখন পর্যন্ত কেউ স্বীকার করেনি।

গত অক্টোবর থেকে ইরাকে মার্কিনীদের লক্ষ্য করে এ পর্যন্ত ২৪ টির বেশি হামলা চালানো হয়েছে। যুক্তরাষ্ট্রের দাবি, ইরানের পক্ষ থেকেই চালানো হয়েছে এসব হামলা।

গত রবিবার ইরানের সর্বোচ্চ ধর্মীয় নেতা আয়াতুল্লাহ খোমেনি বলেছেন, ইরাক এবং সিরিয়া থেকে মার্কিন সেনা অবশ্যই প্রত্যাহার করতে হবে। জানা গেছে, করোনা ভাইরাস এবং আইএস জঙ্গিদের তৎপরতা কমে যাওয়ায় ইরাক থেকে ইতোমধ্যে প্রায় সাড়ে ৭ হাজার সেনা ফিরিয়ে নিয়েছে যুক্তরাষ্ট্র।

গত বছরের ডিসেম্বরে মার্কিন দূতাবাসে হামলা চালানোর পর হামলার ইরানের ঘনিষ্ঠ ইরাকি গোষ্ঠী কাতাইব হিজবুল্লাহকে দায়ী করে তাদের অবস্থানে পাল্টা হামলা চালায় যুক্তরাষ্ট্র। নিহত হয় গোষ্ঠীটির প্রায় ২৫ সেনা। এর কয়েক দিন পর বাগদাদে বিমানবন্দরে ড্রোন হামলা চালিয়ে ইরানের কুদস ফোর্সের জেনারেল কাসেম সোলাইমানি ও কাতাইব হিজবুল্লাহর সহপ্রতিষ্ঠাতা আবু মাহদি আল মুহান্দিসকে হত্যা করে যুক্তরাষ্ট্র। এর পরেও মার্কিন দূতাবাস লক্ষ্য করে বেশ কয়েকবার রকেট হামলা চালানো হয়েছে।

Share