বাধা কাটলো নবম ওয়েজ বোর্ডের গেজেট প্রকাশে

নিজস্ব বার্তা প্রতিবেদক : সংবাদপত্রের সাংবাদিক ও কর্মচারীদের বেতন কাঠামো নির্ধারণে গঠিত নবম ওয়েজ বোর্ডের চূড়ান্ত গেজেট প্রকাশে স্থিতাবস্থা জারি করে হাইকোর্টের আদেশ স্থগিত করেছেন আপিল বিভাগ। এতে গেজেট প্রকাশে আর কোনও বাধা নেই বলে জানিয়েছেন আইনজীবীরা।

হাইকোর্টের আদেশের বিরুদ্ধে রাষ্ট্রপক্ষের করা আপিল গ্রহণ করে মঙ্গলবার প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বাধীন চার বিচারকের আপিল বেঞ্চ মঙ্গলবার এই আদেশ দেন।

আপিল বিভাগে রাষ্ট্রপক্ষে শুনানি করেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম। আর রিট আবেদনকারী নিউজপেপার ওনার্স অ্যাসোসিয়েশনের (নোয়াব) সভাপতি মতিউর রহমানের পক্ষে ছিলেন এএফ হাসান আরিফ।

নবম ওয়েজ বোর্ডের গেজেট প্রকাশের ওপর হাইকোর্টের দেয়া স্থিতিবস্থার আদেশ স্থগিত চেয়ে রাষ্ট্রপক্ষের আবেদনের ওপর সোমবার শুনানি শেষ হয়। শুনানি শেষে প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বাধীন আপিল বিভাগের চার বিচারপতির বেঞ্চ আজ মঙ্গলবার আদেশের জন্য দিন ধার্য করেন।

নবম ওয়েজ বোর্ড চূড়ান্ত করার বিষয়ে মন্ত্রিসভা কমিটির সিদ্ধান্ত চ্যালেঞ্জ করে এই রিট করেন নিউজপেপার ওনার্স অ্যাসোসিয়েশনের (নোয়াব) পক্ষে এর সভাপতি দৈনিক প্রথম আলোর সম্পাদক মতিউর রহমান। ওই রিটের প্রেক্ষিতে গত ৬ আগস্ট হাইকোর্ট নবম ওয়েজ বোর্ডের গেজেট প্রকাশের উপর দুই মাসের স্থিতিবস্থা জারি করে।

এছাড়া শ্রম বিধিমালার ১২৮ বিধি অনুযায়ী অংশীজনদের আপত্তি উত্থাপনের সুযোগ না দিয়ে একতরফাভাবে নবম ওয়েজবোর্ড চূড়ান্তকরণ এবং গেজেট জারির সুপারিশ করে তা সরকারের কাছে পাঠানো কেন আইনগত কর্তৃত্ববহির্ভূত ঘোষণা করা হবে না-তা জানতে চেয়ে রুল জারি করা হয়।

সংশ্লিষ্ট মন্ত্রিসভা কমিটির আহ্বায়ক, তথ্য সচিব, শ্রম সচিব এবং নবম ওয়েজ বোর্ডের চেয়ারম্যানকে চার সপ্তাহের মধ্যে এ রুলের জবাব দিতে বলা হয়। হাইকোর্টের ওই স্থিতিবস্থার আদেশ স্থগিত চেয়ে আপিল বিভাগে আবেদন করে রাষ্ট্রপক্ষ।

Share