ভূমি অফিসে হয়রানি হলে ১৬১২২ নম্বরে ফোন দিন

নিজস্ব বার্তা প্রতিবেদক : ভূমি সংক্রান্ত বিষয়ে সাধারণ সেবাপ্রর্থীরা সরকারি অফিসে কোনো ধরনের হয়রানির শিকার হলে এখন থেকে সরাসরি ১৬১২২ নম্বরে অভিযোগ জানাতে পারবেন। আপনার অভিযোগের যথাযথ ব্যবস্থা নেবে ভূমি মন্ত্রণালয়। স্বচ্ছ, জবাবদিহিতামূলক, দক্ষ ও আধুনিক ভূমি ব্যবস্থাপনা নিশ্চিতে সরকার এ উদ্যোগ গ্রহণ করেছে।

বৃহস্পতিবার (১০ অক্টোবর) রাজধানীর সিরডাপ মিলনায়তনে ভূমি সেবা সংশ্লিষ্ট এই হটলাইন কার্যক্রমের (কল সেন্টার) উদ্বোধন করেন ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী। এতে সভাপতিত্ব করেন সচিব মাকছুদুর রহমান পাটওয়ারী।

ভূমি সংক্রান্ত এই অত্যাধুনিক কল সেন্টারে থাকবে ৩৬ ইউনিটের সিসিটিভি সিস্টেম, ডিজিটাল এলআইডি ইন্টার‍্যাক্টিভ মনিটরসহ আধুনিক যন্ত্রপাতি। এই কলসেন্টার স্থাপনে প্রাথমিক খরচ প্রায় ১ কোটি ৬০ লাখ টাকা ধরা হয়েছে।

ভূমিমন্ত্রী বলেন, জরুরি অভ্যন্তরীণ যোগাযোগ, অভিযোগ দ্রুততম সময়ের মধ্যে নিষ্পত্তি, সেবাগ্রহিতাদের কাছ থেকে অভিযোগ গ্রহণের উদ্দেশ্য নিয়ে কল সেন্টার চালু করা হল। অভিযোগকারীর অভিযোগ সংশ্লিষ্ট এলাকার ভূমি অফিসে পাঠানো হবে। সংশ্লিষ্ট অফিসার যদি ১৫ দিনের মধ্যে সমস্যার সমাধান না করেন তাহলে তাকে হলুদ মার্ক দেয়া হবে। আর ৩০ দিনের মধ্যে সমাধান না করলে তাকে লাল তালিকাভুক্ত করা হবে। একই সঙ্গে বিষয় নিষ্পত্তিতে দেরি হচ্ছে কেন এ বিষয়ে তলব করতে হবে।

তিনি বলেন, এসব কিছু মন্ত্রণালয় থেকে নিয়ন্ত্রণ করা হবে। চাইলে আমি নিজে কিংবা সচিব যেকোনো সময় এ বিষয়গুলোর অবস্থা দেখতে পারবো। অভিযোগকারীর নাম, ঠিকানা বা পরিচয় কোনো অবস্থাতেই প্রকাশ করা হবে না।

তিনি আরও বলেন, এটি কোনো ইমার্জেন্সি সার্ভিস নয়, তাই কল করলে মোবাইল কোম্পানিগুলো প্রতি মিনিট যে চার্জ নেয় সেটি দিতে হবে। আর অফিস টাইম তথা সকাল ৯টা থেকে বিকাল ৫টা পর্যন্ত হট লাইন কার্যক্রম চলমান থাকবে।

ভূমি মন্ত্রণালয়ের ৩০জন এজেন্ট/অপারেটর (প্রাথমিকভাবে পাঁচজন এজেন্ট/অপারেটর) বিশিষ্ট কল সেন্টার স্থাপন ও চালু করার জন্য বাংলাদেশ টেলিফোন শিল্প সংস্থা সহায়তা দিচ্ছে।

Share