যৌবন ধরে রাখবে যে সব খাবার

নিজস্ব প্রতিবেদক : দিন যায়, বয়স বাড়ে। বয়সের ছাপ পড়তে থাকে চেহারায়। তারুণ্যের সজীবতা হারাতে থাকে। তবে একটু চেষ্টা করলেই আপনি বয়স বাড়লেও নিজেকে আকর্ষণীয় ও আবেদনময়ী করে রাখতে পারবেন।

এমন কিছু খাবার বা পানীয় আছে যেগুলো প্রতিদিনের ডায়েটে রাখলে চেহারায় বয়সের ছাপ পড়বে না দীর্ঘদিন। বলিরেখা পড়া থেকে বাঁচিয়ে ত্বককে করে তুলবে যৌবনদীপ্ত।

আসুনি জেনে নিই এমন কিছু খাবারে নাম…

চকোলেট:

প্রতিদিন চকোলেট বা কোকো জাতীয় কিছু খেলে উচ্চ রক্তচাপ, কিডনির সমস্যা এমনকি ডিমেনশিয়ার মতো অসুখ থেকে নিজেকে দূরে রাখা সম্ভব। শরীরে রক্ত চলাচল স্বাভাবিক রাখতেও সাহায্য করে চকোলেট। আর ত্বকের বলিরেখা রুখতে চকোলেট ফেশিয়ালও জনপ্রিয়।

বাদাম:

বাদাম, বিশেষ করে আখরোটে ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড আছে, যা ত্বককে ভিতর থেকে উজ্জ্বল করে তোলে। আখরোটে কোলেস্টেরলের মাত্রা খুব কম থাকে। তাই প্রতিদিনের খাদ্য তালিকায় রাখতে পারেন যে কোনো বাদাম।

ব্রকোলি:

তারুণ্যে উজ্জ্বল ত্বকের জন্য ডিটক্সিফিকেশন খুবই গুরুত্বপূর্ণ উপাদান। আর ব্রকোলিতে প্রচুর পরিমাণে ডিটক্সিফিকেশন আছে, যা দেহ থেকে ক্ষতিকর উপাদান বের করে দিয়ে কোষকে সতেজ রাখে। সপ্তাহে দুই বা তিন দিন খাদ্য তালিকায় ব্রকোলি রাখুন।

টমেটো:

টমেটোতে রয়েছে অ্যান্টিঅক্সিডেন্ট উপাদান লাইকোপেন, যা বিভিন্ন চর্মরোগ প্রতিরোধ করতে কার্যকর। এটি ত্বককে সূর্যের ক্ষতিকর রশ্মি থেকে রক্ষা করতেও সাহায্য করে।

অলিভ অয়েল:

এক চামচ অলিভ অয়েল নিয়ে প্রতিদিন দু’বার করে ত্বকে মালিশ করুন। এটি ত্বকের শুষ্কতা দূর করে। সেই সঙ্গে যে কোনো দাগ দূর করতে সাহায্য করে। এছাড়া প্রতিদিন রান্নায়ও ব্যবহার করুন অলিভ অয়েল।

হলুদ:

হলুদে আছে অ্যান্টি অক্সিডেন্ট ও অ্যান্টি ইনফ্লামমেটরি উপাদান, যা হজমশক্তি বাড়াতে সাহায্য করে। চেহারায় বয়সের ছাপ পড়া রোধেও বিশেষ ভূমিকা রাখে হলুদ।

ডালিম:

দিনটা শুরু করুন এক গ্লাস ডালিমের জুস দিয়ে। এটি আপনার ত্বকে বলিরেখা পড়া রোধ করবে। ডালিমে আছে অ্যান্টি অক্সিডেন্ট, যা ত্বকের নমনীয়তা ও টানটান ভাব বজায় রাখতে সাহায্য করে।

পালং শাক:

পালং শাকে রয়েছে ফাইবার, পটাশিয়েম, ভিটামিন এবং মিনারেল। এতে প্রচুর পরিমাণে অ্যান্টি অক্সিডেন্টও রয়েছে, যা দেহের ফ্রি র‌্যাডিকেল ধ্বংস করে এবং ত্বকে বয়সের ছাপ পড়তে দেয় না।

Share