‘শর্ত ভঙ্গ করলে খালেদা জিয়ার মুক্তির সিদ্ধান্ত বাতিল হয়ে যাবে’

নিজস্ব ডেস্ক প্রতিবেদক : এটর্নি জেনারেল মাহবুবে আলম বলেছেন, যে শর্তে খালেদা জিয়ার সাজা ৬ মাসের জন্য স্থগিত করে তাকে মুক্তি দেওয়ার সিদ্ধান্ত হয়েছে সেই শর্ত ভঙ্গ করলে তার জামিন বাতিল হয়ে যাবে।

সুপ্রিমকোর্টে নিজ কার্যালয়ে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি আজ বুধবার এ কথা বলেন।

সরকার চাইলে খালেদা জিয়ার সাজা স্থগিত করতে পারে বলেও মত দেন এটর্নি জেনারেল। পৃথক দুর্নীতি মামলায় দন্ডিত হয়ে কারা হেফাজতে চিকিৎসাধীন বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়াকে শর্ত সাপেক্ষে মুক্তি দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক গতকাল তার গুলশানের বাসায় সংবাদ সম্মেলনে এ তথ্য জানান। এরপর সব আইনি ও প্রশাসনিক প্রক্রিয়া শেষে কারা হেফাজতে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেডিকেল বিশ্ববিদ্যালয়ে চিকিৎসাধীন অবস্থা থেকে তিনি মুক্তি পান।

আইনমন্ত্রী মঙ্গলবার জানান, কারাবন্দী বেগম খালেদা জিয়ার সাজা ৬ মাসের জন্য স্থগিত রেখে তাকে ৬ মাসের জন্য মুক্তি দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে সরকার। এ সময়ের মধ্যে তিনি নিজ বাসায় থেকে চিকিৎসা নিতে পারবেন। তবে বিদেশে যেতে পারবেন না।

আনিসুল হক বলেছেন, ফৌজদারি কার্যবিধি আইনের ৪০১ (১) ধারা অনুযায়ী বেগম খালেদা জিয়ার সাজা স্থগিত করে তাকে ছয় মাসের জন্য মুক্তি দেওয়া হচ্ছে। তবে এই ছয় মাস তাকে নিজের বাসায় থাকতে হবে। তিনি বিদেশে যেতে পারবেন না।

তিনি বলেন, খালেদা জিয়া পরিবারের সদস্যদের আবেদনের প্রেক্ষিতে সরকার ৪০১ ধারায় তার দন্ড স্থগিত করে মুক্তির এ সিদ্ধান্ত নিয়েছে।

আনিসুল হক বলেন, মানবিক কারণে খালেদা জিয়ার বয়স বিবেচনায় নিয়ে প্রধানমন্ত্রীর নির্দেশক্রমে তার সাজা স্থগিত করে মুক্তির এ সিদ্ধান্ত নেওয়া হয়। চিকিৎসার জন্য তিনি বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় হাসপাতালে যেতে পারবেন।

এর আগে বয়স ও অসুস্থতার কারণে তাকে মুক্তি দিতে পরিবারের পক্ষ থেকে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে আবেদন করা হয়েছিল। এই আবেদনে সাড়া দিয়ে সরকার মুক্তির সিদ্ধান্ত নিয়েছে। ২০১৮ সালের ৮ ফেব্রুয়ারি জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় দন্ডপ্রাপ্ত হয়ে কারাগারে যান খালেদা জিয়া। নাজিম উদ্দিন রোডের পুরনো কারাগার থেকে পরে চিকিৎসার জন্য তাকে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্বিবিদ্যালয় হাসপাতালে রাখা হয়। সেখানেই তার চিকিৎসা হচ্ছিল। বাসস

Share