সাংবাদিককে ধমক দিয়ে খামোশ করা গণতন্ত্র নয় : বি. চৌধুরী

নিজস্ব প্রতিবেদক : সাংবাদিককে ধমক দিয়ে খামোশ করা গণতন্ত্র নয় বলে মন্তব্য করেছেন যুক্তফ্রন্টের চেয়ারম্যান ও বিকল্পধারার প্রেসিডেন্ট অধ্যাপক এ কিউ এম বদরুদ্দোজা চৌধুরী।

বিজয় দিবস উপলক্ষে সোমবার দুপুরে রাজধানীর সেগুনবাগিচায় ঢাকা রিপোর্টার্স ইউনিটির (ডিআরইউ) সাগর-রুনি মিলনায়তনে যুক্তফ্রন্ট আয়োজিত এক আলোচনা সভায় তিনি এ মন্তব্য করেন।

অধ্যাপক বি. চৌধুরী বলেন, ‘ডেভেলপমেন্ট মাইনাস ডেমোক্রেসি— এটা হতে পারে না। গণতন্ত্র সব পর্যায়ে দিতেই হবে। সাংবাদিকদেরও গণতান্ত্রিক অধিকার দিতে হবে। সাংবাদিককে ধমক দিয়ে খামোশ করা গণতন্ত্র নয়। সাধারণ মানুষকে কথা বলার এবং ভোটের অধিকার দিতে হবে।’

তিনি বলেন, দেশে এত দ্রুত অগ্রগতি হচ্ছে— এটাকে বাধাগ্রস্ত করা উচিত নয়। অগ্রগতির ধারা বজায় রাখতে সরকার দৃঢ়প্রতিজ্ঞ। এ জন্যই যুক্তফ্রন্ট সরকারের পাশে দাঁড়িয়েছে।

বদরুদ্দোজা চৌধুরী বলেন, ‘আমরা দুর্নীতি ও সন্ত্রাসের বিরুদ্ধে লড়বো— এটাই যুক্তফ্রন্টের প্রতিজ্ঞা।’

সংবিধান অনুসারে নির্বাচন কমিশনের পূর্ণ ক্ষমতা আছে একথা উল্লেখ করে সাবেক এই রাষ্ট্রপতি বলেন, ‘সরকারি কোনো কর্মকর্তাকে বদলি করা, বরখাস্ত করা— এগুলো করার ক্ষমতা সরকারের এখন নেই। এ ক্ষমতা ইসির। ইসি যদি স্বাধীনভাবে দায়িত্ব পালন করে, এখনো একটা সুন্দর নির্বাচন করা সম্ভব। অংশগ্রহণ তো হয়েই গেছে। কিন্তু অংশগ্রহণ করলেই হবে না, যতক্ষণ না ইসি তার সঠিক দায়িত্ব পালন করবে। এই দায়িত্ব ইসি কতটুকু বুঝেছে, তা তাদের ব্যাপার। লেভেল প্লেয়িং ফিল্ড তৈরি করার দায়িত্ব তাদের।’

Share