৫ কোটি লোক খাদ্য সহায়তার আওতায় আসবে : সংসদে প্রধানমন্ত্রী

নিজস্ব বার্তা প্রতিবেদক : প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন,৫ কোটি লোক খাদ্য সহায়তার আওতায় আসবে।করোনার কারণে দেশে যেন খাদ্য ঘাটতি না হয় সেদিকে লক্ষ্য রাখছে সরকার। বর্তমানে ৫০ লাখ মানুষকে রেশন কার্ড দেয়া হচ্ছে। আরো ৫০ লাখ লোককে রেশন কার্ড দিতে নির্দেশ দেয়া হয়েছে। এটি বাস্তবায়ন হলে এক কোটি লোক খাদ্য সহায়তা পাবেন। আর এই এক কোটি লোকের পরিবারের সংখ্যা যদি পাঁচজন হয় তাহলে পাঁচ কোটি লোক খাদ্য সহায়তার আওতায় আসবেন।

আজ শনিবার জাতীয় সংসদের সংক্ষিপ্ত অধিবেশনে সমাপনী বক্তব্যে প্রধানমন্ত্রী এ কথা বলেন। স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সংক্ষিপ্ত অধিবেশনটি বিকেল ৫টায় শুরু হয়। এ সময় সরকার প্রধান বলেন, করোনা মোকাবেলা করতে দেশে পিপিই ও সুরক্ষা সামগ্রীর অভাব নেই।

করোনা পরিস্থিতি মোকাবেলায় এ পর্যন্ত ৬৪ জেলায় ৫০ কোটি নগদ টাকা এবং ৯০ হাজার মেট্রিকটন খাদ্য সহায়তা দিয়েছে সরকার। আগামী তিন বছর পর্যন্ত অর্থনীতিকে গতিশীল রাখতে পরিকল্পনা গ্রহণ করেছে বলেও সংসদে জানিয়েছেন প্রধানমন্ত্রী।

শেখ হাসিনা বলেন, এই ভাইরাসটি মুখ থেকে আসে। কথা থেকে ছড়ায়। এই যে এখানে সংসদ সদস্যরা সবাই মাস্ক পরে আছেন, সবাইকে আমি ধন্যবাদ জানাচ্ছি। সবাই স্বাস্থ্যবিধি মেনে চলেন। নিজে সুরক্ষিত থাকেন। অপরকেও সুরক্ষিত রাখেন।

তিনি আরো বলেন, সকলেই আল্লাহর কাছে দোয়া করেন। কাবা শরিফ মদিনা শরিফেও কারফিউ দেওয়া হয়েছে। কাজেই মসজিদে না গিয়ে ঘরে বসে আল্লাহকে ডাকেন। যেন আমরা বিশ্ববাসী এই ভাইরাস থেকে মুক্তি পেয়ে স্বাভাবিক জীবনে ফিরতে পারি, স্বাভাবিক কাজে ফিরতে পারি।

দেশের ইতিহাসে ব্যতিক্রমী এক সংসদ অধিবেশন বসলো আজ। স্বল্পতম সময়ের জন্য বসে সংসদের এই অধিবেশন। সাংবিধানিক বাধ্য-বাধকতার কারণে ডাকা এই অধিবেশন বিকাল ৫টায় শুরু হয়।

সংসদ সচিবালয়ের এক বিজ্ঞপ্তিতে জানানো হয়, করোনা পরিস্থিতিতে এই অধিবেশন হবে অত্যন্ত সংক্ষিপ্ত। সংসদ সদস্যরাও করোনাভাইরাসের সতর্কতা নির্দেশনা মেনেই সংসদ অধিবেশনে অংশ নিবেন বলেও জানানো হয় এতে।

Share