ঢাকা,সোমবার, ১১ ডিসেম্বর ২০১৭, ২৭ অগ্রহায়ণ ১৪২৪, ২২ রবিউল আউয়াল ১৪৩৯ ঢাকা,মঙ্গলবার, ০৫ ডিসেম্বর ২০১৭, ২১ অগ্রহায়ণ ১৪২৪, ২২ রবিউল আউয়াল ১৪৩৯
লেকহেড স্কুলে নতুন পরিচালনা পর্ষদ করতে হবে : আপিল বিভাগ

নয়াবার্তা প্রতিবেদক : জঙ্গি কার্যক্রমে পৃষ্ঠপোষকতা ও ধর্মীয় উগ্রবাদে উৎসাহ দেয়ার অভিযোগে বন্ধ করে দেয়া লেকহেড গ্রামার স্কুলে সাত দিনের মধ্যে নতুন পরিচালনা পর্ষদ গঠনের নির্দেশ দিয়েছে সুপ্রিম কোর্টের আপিল বিভাগ।

শিক্ষা মন্ত্রণালয়ের তত্ত্বাবধানে গঠিত ওই পর্ষদের সভাপতি হবেন ঢাকার বিভাগীয় কমিশনার। সেনাবাহিনীর শিক্ষা কোরের কর্মকর্তাদেরও ওই কমিটিতে রাখতে বলা হয়েছে।

লেকহেড গ্রামার স্কুল খুলে দিতে হাইকোর্টের দেয়া রায়ের বিরুদ্ধে রাষ্ট্রপক্ষের লিভ টু আপিলের শুনানি করে ভারপ্রাপ্ত অস্থায়ী প্রধান বিচারপতি আব্দুল ওয়াহহাব মিঞার নেতৃত্বে আপিল বিভাগ বেঞ্চ আজ মঙ্গলবার এ আদেশ দেয়।

স্কুল মালিক ও অভিভাবকদের পক্ষে আদালতে শুনানি করেন সিনিয়র অ্যাডভোকেট এএফ হাসান আরিফ, ব্যারিস্টার আখতার ইমাম ও রাশনা ইমাম। রাষ্ট্রপক্ষে শুনানি করেন এটর্নি জেনারেল মাহবুবে আলম।

আদেশের পর রাশনা ইমাম সাংবাদিকদের বলেন, সাত দিনের মধ্যে কমিটি গঠন করা হলেই স্কুল খুলে দেয়া যাবে। জঙ্গি কার্যক্রমে পৃষ্ঠপোষকতা, ধর্মীয় উগ্রবাদে উৎসাহ দেওয়াসহ কয়েকটি অভিযোগে গত ৬ নভেম্বর শিক্ষা মন্ত্রণালয় ঢাকায় লেকহেড গ্রামার স্কুল বন্ধের নির্দেশ দেয়। ঢাকা জেলা প্রশাসনের ম্যাজিস্ট্রেট ওই স্কুলে গিয়ে তা সিলগালা করে দেন।

ওই স্কুলের মালিক খালেদ হাসান মতিন এবং ১২ শিক্ষার্থীর অভিভাবক শিক্ষা মন্ত্রণালয়ের ওই পদক্ষেপের বিরুদ্ধে হাইকোর্টে রিট করেন। তাদের দুটি রিট আবেদনের শুনানি করে বিচারপতি সৈয়দ মোহাম্মদ দস্তগীর হোসেন ও বিচারপতি মো. আতাউর রহমান খানের সমন্বয়ে একটি হাইকোর্ট বেঞ্চ গত ৯ নভেম্বর রুল জারি করে আদেশ দেয়।

লেকহেড গ্রামার স্কুলের গুলশান ও ধানমন্ডি শাখা বন্ধের আদেশ কেন আইনগত কর্তৃত্ব বহির্ভূত ঘোষণা করা হবে না, কেন স্কুলের মালিককে স্কুল খোলা ও পরিচালনা করতে দেয়ার জন্য বিবাদীদের নির্দেশ দেয়া হবে না এবং কোনো রকম প্রতিবন্ধকতা ছাড়া স্কুলের শিক্ষার্থীদের সকল ধরনের শিক্ষা কার্যক্রম চালু রাখতে কেন নির্দেশ দেয়া হবে না- রুলে তা জানতে চায় আদালত।

গত ১৪ নভেম্বর ওই রুলের চূড়ান্ত শুনানি নিয়ে ২৪ ঘণ্টার মধ্যে স্কুলটি খুলে দেয়ার রায় দেয় হাইকোর্ট। কিন্তু রাষ্ট্রপক্ষের আবেদনে আপিল বিভাগের চেম্বার কোর্ট আদালত হাইকোর্টের রায়ের কার্যকারিতা স্থগিত করে আদেশ দেয় দেয়। বিষয়টি আপিল বিভাগের নিয়মিত বেঞ্চে এলে স্থগিতাদেশের মেয়াদ আরো ১০ দিন বাড়িয়ে রাষ্ট্রপক্ষকে লিভ টু আপিল করতে বলে আপিল আদালত। এরই ধারাবাহিকতায় রাষ্ট্রপক্ষ লিভ টু আপিল করলে আপিল বিভাগ শুনানি নিয়ে আজ আদেশ দেয়। বাসস

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *