ঢাকা,শনিবার, ২০ জানুয়ারী ২০১৮, ৭ মাঘ ১৪২৪, ৩ জমাদিউল আউয়াল ১৪৩৯ ঢাকা,মঙ্গলবার, ০৯ জানুয়ারী ২০১৮, ২৬ পৌষ ১৪২৪, ৩ জমাদিউল আউয়াল ১৪৩৯
ব্রেকিং নিউজ:
কাব্যগীতির বই ‍‍‌”তাজমহল গড়েছি বুকে” আসছে আগামী বই মেলায়

নয়াবার্তা প্রতিবেদক : সাংবাদিক, গীতিকার ও সুরকার আবু বকর এর কাব্যগীতির বই ‍‍‌”তাজমহল গড়েছি বুকে” আসছে আগামী বই মেলায়।দেশ বরেণ্য বিভিন্ন শিল্পীর কন্ঠে ধারনকৃত গানের সমন্নয়ে বইটি সাজানো হয়েছে।

সাংবাদিক, গীতিকার ও সুরকার আবু বকর এর জন্ম ৯ নভেম্বর, ১৯৬৩ ইং সাতক্ষীরা জেলার শ্যামনগর উপজেলার ঈশ্বরীপুর ইউনিয়নের বংশীপুর গ্রামে এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে। বাবা উম্মৎ আলী এবং মা আছিয়া বেগম। এক ভাই এবং চার বোনের মধ্যে তিনি সবার বড়।
বিদ্যাপাঠের শুরু বংশীপুর সরকারী প্রাথমিক বিদ্যালয়ে। এরপর নকিপুর হরিচরণ পাইলট মাধ্যমিক বিদ্যালয়, ভেটখালী এ করিম মাধ্যমিক বিদ্যালয় এবং ঈশ্বরীপুর এ সোবহান মাধ্যমিক বিদ্যালয়ে পাঠ গ্রহণ করেন। শ্যামনগর মহসীন কলেজ থেকে এইচ.এস.সি পাশ করে স্নাতকে ভর্তি হন মজিদ মেমোরিয়াল সিটি কলেজ খুলনায়। এ সময় তিনি ছাত্র জীবনের পাশাপাশি সাংবাদিকতা পেশার সাথে জড়িয়ে পড়েন। ১৯৮৭ সালে খুলনা থেকে প্রকাশিত দৈনিক অনির্বাণ পত্রিকায় তিনি স্টাফ রিপোর্টার হিসাবে যোগ দেন। এরপর তিনি কাজ করেন খুলনা থেকে প্রকাশিত দৈনিক গনদেশ পত্রিকায়।
১৯৯০ সালের প্রথম ভাগে তিনি চলে আসেন ঢাকায়। দৈনিক সমাচার পত্রিকার স্টাফ রিপোর্টার হিসেবে কর্মজীবন শুরু। এরপর দৈনিক আজকের কাগজ, দৈনিক দিনকাল, দৈনিক জনপদ, দৈনিক আজকের প্রত্যাশা, দৈনিক আজকের আওয়াজ ও দৈনিক বাংলাবাজার পত্রিকায় সিনিয়র স্টাফ রিপোর্টার হিসাবে এবং সর্বশেষ দৈনিক জনতায় চীফ রিপোর্টার পদে দায়িত্ব পালন করেন। বর্তমানে তিনি ঢাকা থেকে প্রকাশিত “নয়াবার্তা” পত্রিকার সম্পাদকের দায়িত্ব পালন করছেন। কর্মজীবনে তিনি গাজী আবু বকর সিদ্দিকী নামে পরিচিত ছিলেন। বাংলাদেশ বেতার ও বাংলাদেশ টেলিভিশনে তিনি গাজী আবু বকর সিদ্দিকী নামেই গীতিকার হিসাবে তালিকা ভুক্ত হন। কাজী আবু জাফর সিদ্দিকী ২০০০ সালের প্রথম ভাগে বাংলাদেশ টেলিভিশনের ব্যবস্থাপক হবার পর থেকে গাজী আবু বকর সিদ্দিকী নামের জটিলতায় পড়েন। তাঁর রচিত গান বাংলাদেশ টেলিভিশনে গাজী আবু বকর সিদ্দিকী’র পরিবর্তে কাজী আবু জাফর সিদ্দিকী’র নামে প্রচারিত হতে থাকে। বিটিভি’র এডিট কক্ষের ভুলের কারনে অব্যাহত এই ভুল হতে থাকে। অগত্য তিনি তাঁর নামের বংশীয় পদবী “গাজী” এবং বিশেষণ “সিদ্দিকী” বাদ দিয়ে নাম সংক্ষিপ্ত করেন। বর্তমানে তিনি “আবু বকর” নামেই পরিচিত।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *