রোববার থেকে সপ্তাহজুড়ে আপিল বিভাগে ভার্চ্যুয়াল বিচারকাজ শুরু হচ্ছে

নিজস্ব বার্তা প্রতিবেদক : করোনাভাইরাসের সংক্রমণ রোধে শারীরিক উপস্থিতি ছাড়া তথ্যপ্রযুক্তি ব্যবহার করে সপ্তাহের পাঁচ কার্যদিবসেই ভার্চ্যুয়াল উপস্থিতির মাধ্যমে সুপ্রিম কোর্টের আপিল বিভাগের স্বাভাবিক বিচার কার্যক্রম শুরু হতে যাচ্ছে। আগামী রোববার থেকে এই কার্যক্রম শুরু হচ্ছে। আজ মঙ্গলবার আপিল বিভাগের রেজিস্ট্রার মো. বদরুল আলম ভূঞা স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এমন তথ্য এসেছে।

দুদিন আগে ১২ জুলাই সুপ্রিম কোর্ট প্রশাসনের এক বিজ্ঞপ্তিতে জানানো হয়, তথ্যপ্রযুক্তি ব্যবহার করে শুধু ভার্চ্যুয়াল উপস্থিতির মাধ্যমে সুপ্রিম কোর্টের আপিল বিভাগে ভার্চ্যুয়াল কোর্টের মাধ্যমে বিচারকাজ পরিচালিত হবে বলে প্রধান বিচারপতি অনুমোদন দিয়েছেন। পরবর্তী নির্দেশনা না দেওয়া পর্যন্ত আপিল বিভাগের ভার্চ্যুয়াল কোর্টে প্রত্যেক সপ্তাহের সোম ও বৃহস্পতিবার সকাল ১০টা থেকে বেলা সোয়া একটা পর্যন্ত শুনানি গ্রহণ করা হবে। এ অনুসারে গতকাল সোমবার ভার্চ্যুয়াল উপস্থিতিতে আপিল বিভাগে বিচারিক কার্যক্রম চলে, যার মধ্য দিয়ে নতুন এক অধ্যায়ের সূচনা হয়। আসছে বৃহস্পতিবারও (১৬ জুলাই) ভার্চ্যুয়াল উপস্থিতিতে আপিল বিভাগে বিচারিক কার্যক্রম পরিচালিত হবে।

এ অবস্থায় আজ নতুন ওই বিজ্ঞপ্তি এল, যা সুপ্রিম কোর্টের ওয়েবসাইটে প্রকাশ করা হয়েছে। বিজ্ঞপ্তির ভাষ্য, দেশব্যাপী করোনাভাইরাসের সংক্রমণ রোধকল্পে ও শারীরিক উপস্থিতি ব্যতিরেকে আদালত কর্তৃক তথ্যপ্রযুক্তি ব্যবহার অধ্যাদেশ ও এই আদালতের প্রণিত প্র্যাকটিস ডাইরেকশন (ব্যবহারিক নির্দেশনা) অনুসরণ করে তথ্যপ্রযুক্তি ব্যবহার করে শুধু ভার্চ্যুয়াল উপস্থিতির মাধ্যমে সুপ্রিম কোর্টের আপিল বিভাগে ভার্চুয়াল কোর্টের মাধ্যমে স্বাভাবিক বিচারকাজ পরিচালিত হবে মর্মে দেশের প্রধান বিচারপতি অনুমোদন দিয়েছেন।

আরও বলা হয়, আপিল বিভাগের ভার্চ্যুয়াল কোর্টে ১৯ জুলাই থেকে পরবর্তী নির্দেশনা না দেওয়া পর্যন্ত সপ্তাহের রোববার হতে বৃহস্পতিবার সকাল ১০টা হতে বেলা সোয়া ১টা পর্যন্ত শুনানি গ্রহণ করা হবে। ওই দিনগুলোতে সুপ্রিম কোর্টের দৈনন্দিন নিয়মিত স্বাভাবিক কার্যক্রম পরিচালিত হবে।

Share