পাসপোর্ট ভেরিফিকেশনে বিচারপতির বাসায় গিয়ে ঘুষ দাবি, কারাগারে এএসআই

নিজস্ব বার্তা প্রতিবেদক : পাসপোর্ট ভেরিফিকেশনের জন্য বিচারপতির বাসায় গিয়ে ঘুষ দাবি করায় পুলিশের স্পেশাল ব্রাঞ্চের এক এএসআইকে কারাদণ্ড দিয়েছেন আদালত। বৃহস্পতিবার ঢাকার ৯ নম্বর বিশেষ জজ আদালতের বিচারক শেখ হাফিজুর রহমান এ দণ্ড দেন।

কারাদণ্ড পাওয়া আসামির নাম সাদেকুল ইসলাম। তিনি ঠাকুরগাঁওয়ের বালিয়াডাঙ্গি থানার চড়োল গ্রামের মোহাম্মদ আলীর ছেলে।বাংলাদেশ পুলিশ থেকে তাকে সাময়িক বরখাস্ত করা হয়েছে।

রায় ঘোষণার সময় আদালতে হাজির ছিলেন আসামি। সাজা ইস্যু করে বিচারক তাকে কারাগারে পাঠানোর নির্দেশ দেন।

আদালত সূত্রে জানা যায়, বিচারক আসামিকে দণ্ডবিধির ৪১৯ ধারায় এক বছর বিনাশ্রম কারাদণ্ড দেন। এছাড়া দুদক আইনের ৫ (২) ধারায় এক বছর বিনাশ্রমে কারাদণ্ড দেন। উভয় দণ্ড পৃথকভাবে চলবে বলে আদেশে বলেন বিচারক।

মামলার অভিযোগ থেকে জানা যায়, ২০১৬ সালের ২৩ আগস্ট বিচারপতি আবু তাহের মো. সাইফুর রহমানের দুই মেয়ের পাসপোর্ট ভেরিফিকেশনের জন্য এএসআই (সাময়িক বরখাস্ত) সাদেকুল ইসলাম তার বাসায় যান। এসময় বিচারপতির স্ত্রী ডা. সাবরিনা মোনাজিলিন চা-নাস্তার জন্য সাদেকুলকে বকশিস দিতে চাইলে তিনি তা নিতে অস্বীকৃতি জানান। এসময় সাদেকুল দুই হাজার টাকা ঘুষ দাবি করেন।

এ ঘটনায় ২০১৬ সালের ৩১ আগস্ট সুপ্রিম কোর্টের দায়িত্বপ্রাপ্ত জেলা জজ হোসনে আরা শাহবাগ থানায় মামলা করেন। এরপর ২০১৬ সালে মামলার তদন্ত কর্মকর্তা দুদকের উপপরিচালক রাহিলা খাতুন অভিযোগপত্র দাখিল করেন।

Share