কনটেন্ট নির্মাতাদের ১০০ কোটি ডলার দেবে ফেসবুক

নিজস্ব ডেস্ক প্রতিবেদক : ২০২২ সালের শেষ নাগাদ ফেসবুক ও ইনস্টাগ্রামে ভালো কনটেন্ট তৈরির জন্য ১০০ কোটি ডলারের বেশি দেওয়ার ঘোষণা দিয়েছে ফেসবুক। সামাজিক যোগাযোগমাধ্যমটির প্রধান নির্বাহী কর্মকর্তা মার্ক জাকারবার্গ গতকাল বুধবার তাঁর ফেসবুক অ্যাকাউন্টে ঘোষণাটি দেন।

টিকটকের মতো অন্য প্ল্যাটফর্মগুলোর সঙ্গে প্রতিযোগিতা বাড়তে থাকায় কনটেন্ট তৈরির জন্য ইনফ্লুয়েন্সারদের আকৃষ্ট করতেই ফেসবুকের এমন উদ্যোগ বলে জানিয়েছে সংবাদমাধ্যম সিএনবিসি।

ফেসবুক পোস্টে জাকারবার্গ লিখেছেন, ‘আমরা লাখো নির্মাতার জীবিকা নির্বাহের জন্য সেরা প্ল্যাটফর্ম গড়তে চাই। আর তাই ২০২২ সালের শেষ পর্যন্ত ফেসবুক ও ইনস্টাগ্রামে ভালো কনটেন্ট বানানোর জন্য নির্মাতাদের পুরস্কৃত করতে ১০০ কোটি ডলারের বেশি বিনিয়োগের কর্মসূচি হাতে নিয়েছি। নির্মাতাদের জন্য বিনিয়োগ আমাদের কাছে নতুন কিছু নয়। তবে সময়ের সঙ্গে সেটি বিস্তৃত করতে পারায় আমি আনন্দিত।’

উদ্যোগটির অংশ হিসেবে নির্দিষ্ট মাইলফলক স্পর্শ করলে বোনাস দেওয়ার নতুন একটি কর্মসূচির পরিকল্পনা করছে ফেসবুক। তেমন একটি কর্মসূচি হলো ‘রিলস সামার বোনাস’। আগামী কয়েক সপ্তাহের মধ্যে সেটি যুক্তরাষ্ট্রে চালু হওয়ার কথা আছে। ইনস্টাগ্রামে যাঁরা ভালো রিলস বানাবেন, তাঁদের সেই বোনাস কর্মসূচির আওতায় অর্থ দেওয়া হবে। টিকটকের সঙ্গে প্রতিযোগিতায় গত বছর ইনস্টাগ্রামে রিলস (খুদে ভিডিও) চালু করা হয়।

তা ছাড়া ফেসবুক ও ইনস্টাগ্রাম অ্যাপে আলাদা একটি ট্যাব তৈরির কথা ভাবছে প্রতিষ্ঠানটি, যেখানে কনটেন্ট নির্মাতারা তাঁদের বোনাস সম্পর্কে জানতে পারবেন।

কয়েক মাস ধরেই কনটেন্ট নির্মাতাদের টানতে নতুন নতুন কর্মসূচির কথা জানিয়ে আসছে সামাজিক যোগাযোগমাধ্যমটি। উদাহরণ হিসেবে বলা যেতে পারে, অন্তত ২০২৩ সাল নাগাদ নির্মাতাদের আয়ে ভাগ না বসানোর ঘোষণা দিয়েছে তারা। গত এপ্রিলে ইনস্টাগ্রাম থেকে আয় করার নতুন বেশ কয়েকটি কর্মসূচির ঘোষণাও দেওয়া হয়েছিল।