জেরুজালেম পোস্টের রিপোর্ট : ইসরায়েল ভ্রমণে নিষেধাজ্ঞা তুলে নিলো বাংলাদেশ!

নিজস্ব ডেস্ক প্রতিবেদক : বাংলাদেশের পুরোনো পাসপোর্টে লেখা ছিল ‘দিস পাসপোর্ট ইজ ভ্যালিড ফর অল কান্ট্রিজ অব দ্য ওয়ার্ল্ড একসেপ্ট ইসরায়েল।’ অর্থাৎ এই পাসপোর্ট ইসরাইল ছাড়া বিশ্বের সব দেশের ক্ষেত্রে বৈধ। তবে নতুন ই-পাসপোর্টে ‘একসেপ্ট ইসরায়েল’ বা ‘ইসরায়েল ছাড়া’ শব্দদ্বয় তুলে দেওয়া হয়েছে বলে জানিয়েছে ইসরায়েলি সংবাদমাধ্যম জেরুজালেম পোস্ট।

তবে আজ রোববার পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে বলেছে, ইসরায়েল ভ্রমণে নিষেধাজ্ঞা বলবত আছে এবং ইসরায়েলের প্রতি বাংলাদেশের অবস্থান বিন্দুমাত্র পরিবর্তন হয়নি। এই ভুল ধারণা তৈরি হয়েছে কারণ সম্প্রতি বাংলাদেশ ই-পাসপোর্ট থেকে ইসরায়েলে ভ্রমণে নিষেধাজ্ঞা সংক্রান্ত যে বক্তব্যটি ছিল সেটি বাদ দিয়েছে।

গতকাল শনিবার সংবাদমাধ্যমটি বাংলাদেশের নতুন পাসপোর্টে ইসরায়েল ভ্রমণের ওপর বাংলাদেশের নিষেধাজ্ঞা বাতিলের তথ্য জানায়। প্রতিবেদনে বলা হয়, বাংলাদেশের নতুন ই-পাসপোর্টে সংশোধন করে লেখা হচ্ছে ‘দিস পাসপোর্ট ইজ ভ্যালিড ফর অল কান্ট্রিজ অব দ্য ওয়ার্ল্ড।’ অর্থাৎ ‘এই পাসপোর্ট বিশ্বের সব দেশের ক্ষেত্রে বৈধ।’ বিষয়টি নিয়ে শনিবার রাতে ইসরায়েলের পররাষ্ট্র মন্ত্রণালয়ের এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের উপ-মহাপরিচালক গিলাড কোহেন একটি টুইট করেন।

ইসরায়েলের ওপর ভ্রমণ নিষেধাজ্ঞা বাতিলের তথ্য জানিয়ে টুইট করেন দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের উপ-মহাপরিচালক গিলাড কোহেন। ছবি : টুইটার থেকে নেওয়া।

এতে তিনি লিখেন, ‘বড় খবর! বাংলাদেশ ইসরায়েলের ওপর থেকে ভ্রমণ নিষেধাজ্ঞা প্রত্যাহার করেছে। এটি একটি ইতিবাচক পদক্ষেপ। আমি বাংলাদেশ সরকারকে ইসরায়েলের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক স্থাপনের লক্ষ্যে এগিয়ে যাওয়ার আহ্বান জানাই যাতে আমাদের উভয় দেশের জনগণ উপকৃত ও সমৃদ্ধ হতে পারে।’

টুইটে এ সংক্রান্ত একটি নিউজের লিংক শেয়ার করেছেন গিলাড কোহেন। ওই নিউজে পাশাপাশি দুই ছবিতে বাংলাদেশের নতুন ও পুরোনো দুটি পাসপোর্টের ছবি দেওয়া হয়েছে। প্রথমটিতে লেখা রয়েছে, ইসরায়েল ছাড়া দুনিয়ার সব দেশের জন্য বৈধ পাসপোর্ট। দ্বিতীয়টিতে লেখা দুনিয়ার সব দেশের জন্য বৈধ পাসপোর্ট। অর্থাৎ, নতুন পাসপোর্টটিতে ‘ইসরায়েল ছাড়া’ কথাটি উল্লেখ নেই।

ইসরায়েলের সঙ্গে এখন পর্যন্ত বাংলাদেশের আনুষ্ঠানিক কোনো কূটনৈতিক সম্পর্ক না থাকলেও জেরুজালেম পোস্ট জানিয়েছে, স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান বাংলাদেশভিত্তিক সাপ্তাহিক ব্লিটজকে নতুন পাসপোর্টের বিষয়টি নিশ্চিত করেছেন। ব্লিটজের বরাত দিয়ে জেরুজালেম পোস্ট জানিয়েছে, স্বরাষ্ট্রমন্ত্রী বলেছেন নতুন জারি করা পাসপোর্টের ফলে বাংলাদেশের নাগরিকদের বৈধভাবে ইসরায়েল ভ্রমণের সম্ভাবনা উন্মোচিত হবে।

প্রতিবেদনে বলা হয়েছে, অতীতে যেসব বাংলাদেশি নাগরিক ইসরায়েল ভ্রমণ করেছে বা দেশটিতে ভ্রমণের চেষ্টা করেছে তাদের গ্রেপ্তার করা হয়েছে। তাদের বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহের অভিযোগ আনা হয়েছে। প্রতিবেদনে বলা হয়, ২০০৩ সালে ইসরায়েলের রাজধানী তেল আবিবে লেখকদের এক সম্মেলনে অংশ নিতে চেয়েছিলেন সাপ্তাহিক ব্লিটজ সম্পাদক সালাহ চৌধুরী। পরে তাকে কারাগারে যেতে হয় এবং তার বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহিতার মতো অভিযোগ আনা হয়।

উল্লেখ্য, যুক্তরাষ্ট্রের ট্রাম্প প্রশাসনের মধ্যস্থতায় গত বছর ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্থাপন করে বেশ কয়েকটি মুসলিম দেশ। এর মধ্যে সংযুক্ত আরব আমিরাত, বাহরাইন, মরক্কো ও সুদান রয়েছে।