স্ত্রীর থেকে দূরে থাকতে ভুয়া করোনা সনদ তৈরি

নিজস্ব ডেস্ক প্রতিবেদক : করোনাকালে অনেক জায়গাতেই কোভিড পরীক্ষার সনদের প্রয়োজন হচ্ছে। বাইরের দেশে ভ্রমণ থেকে শুরু করে অফিসে কাজে যোগ দেওয়া কিংবা বিভিন্ন জায়গায় করোনার সনদের আবশ্যকতা দেখা দিচ্ছে। কেউ কেউ আবার এই সুযোগে কার্যসিদ্ধির জন্য ভুয়া করোনা সনদ তৈরি করছেন -এমন ঘটনাও শোনা যাচ্ছে। তবে স্ত্রীর থেকে দূরে থাকতে ভুয়া করোনার সনদ তৈরির ঘটনা দেখা যায়নি। সম্প্রতি এমনই এক ঘটনা ঘটেছে ভারতের মধ্যপ্রদেশে।

ভারতীয় গণমাধ্যম টাইমসনাউয়ে প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী, মউ নামে মধ্যপ্রদেশের ২৬ বছর বয়সী এক যুবকের চলতি বছর ফেব্রুয়ারিতেই বিয়ে হয়েছিল। কিন্তু ব্যক্তিগত কারণে হঠাৎই নিজের স্ত্রীর কাছ থেকে দূরে থাকার সিদ্ধান্ত নেন তিনি। এ কারণে তিনি একটি প্রাইভেট ল্যাবের ওয়েবসাইট থেকে অন্য এক করোনা পজিটিভ ব্যক্তির রিপোর্ট ডাউনলোড করেন। তারপর সেখানে নিজের নাম, তথ্য যোগ করেন। পরে হোয়াটস অ্যাপে সেই ছবি বাড়িতে পাঠিয়ে দেন । এরপর তিনি বাড়ি ছেড়ে অন্য জায়গায় চলে যান।

পুলিশ জানায়, ওই যুবক বাড়ি ছেড়ে যাওয়ার সময় তার শরীরে করোনার কোনো উপসর্গ ছিল না। এতে পরিবারের সদস্যদের সন্দেহ হয়। পরে তারা সেই প্রাইভেট হাসাপাতালের ল্যাবে যোগাযোগ করেন। সেখান থেকেই তারা জানতে পারেন ওই যুবক ভুয়া করোনার সনদ তৈরি করেছেন।

এরপরই ওই যুবকের নামে থানায় মামলা করে বেসরকারি ল্যাবটি। তাকে থানায় হাজিরা দিতে নোটিশও পাঠানো হয়। তবে এবারই প্রথম নয়, এর আগে ইতালির এক যুবক নিজের বান্ধবীর সঙ্গে দেখা করতে এমন কাণ্ড ঘটিয়েছিলেন। যদিও এই যুবকের সেরকমই কোনও উদ্দেশ্য রয়েছে কি না, তা জানা যায়নি।