আয়কর রিটার্ন জমার সময় বাড়ানোর চিন্তাভাবনা

নয়াবার্ত‍া প্রতিবেদক : ব্যক্তিশ্রেণির করদাতাদের বার্ষিক আয়কর বিবরণী বা রিটার্ন জমা দেওয়ার সময় বাড়ানোর চিন্তাভাবনা করছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। ইতিমধ্যে সময় বাড়ানোর সারসংক্ষেপ অর্থ মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে। এখন অর্থমন্ত্রীর সবুজসংকেত পেলেই আদেশ জারি করতে পারে এনবিআর। সময় বাড়ানো হতে পারে এক মাস।

এনবিআরের একটি দায়িত্বশীল সূত্রে এ তথ্য জানা গেছে। আগামী ৩০ নভেম্বর বৃহস্পতিবার রিটার্ন জমা দেওয়ার নির্ধারিত সময় শেষ হচ্ছে। সাধারণত রিটার্ন জমার সময় বাড়ানোর ঘোষণা দেওয়া হয় শেষ দিনে। অতীতে এমনটাই দেখা গেছে।

চলতি ২০২৩–২৪ অর্থবছরে দেশে ৪০ লাখ রিটার্ন জমার লক্ষ্য নির্ধারণ করেছে এনবিআর। তবে এখন পর্যন্ত লক্ষ্যের অর্ধেক রিটার্নও জমা পড়েনি।

গত সপ্তাহে ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন বাংলাদেশ শিল্প ও বণিক সমিতি ফেডারেশন (এফবিসিসিআই) রিটার্ন জমার সময় আগামী ৩১ ডিসেম্বর পর্যন্ত বাড়ানোর আবেদন করেছে। এনবিআরের একাধিক কর কর্মকর্তার সঙ্গে যোগাযোগ করা হলে কেউই আনুষ্ঠানিকভাবে বক্তব্য দিতে রাজি হননি, তবে সময় বাড়ানোর ইঙ্গিত দিয়েছেন তাঁরা।

জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যানকে পাঠানো চিঠিতে এফবিসিসিআই বলেছে, রিটার্ন দাখিলের সময়সীমা ৩১ ডিসেম্বর পর্যন্ত বাড়ানো হোক। রিটার্ন দাখিলের সময়সীমা বৃদ্ধির কারণ হিসেবে সংগঠনটি বলেছে, নতুন আয়কর আইন-২০২৩–এর প্রতিপালন ও আয়কর পরিপত্র বিলম্বে প্রকাশের কারণে এবার কারদাতারা প্রস্তুতি নেওয়ার তেমন সময় পাননি। সেই সঙ্গে রাজনৈতিক পরিস্থিতি এবং আসন্ন জাতীয় সংসদ নির্বাচনের কারণে অনেক করদাতার পক্ষেই ৩০ নভেম্বরের মধ্যে আয়কর রিটার্ন দাখিল করা সম্ভব হবে না।

চিঠিতে এফবিসিসিআই আরও জানিয়েছে, বিভিন্ন বাণিজ্য সংগঠন থেকে তাদের কাছে আয়কর রিটার্ন দাখিলের সময়সীমা বৃদ্ধির অনুরোধ করা হয়েছে।

এ পরিস্থিতিতে আয়কর আইন-২০২৩ এবং ৩৩৪ নম্বর ধারার আলোকে আয়কর রিটার্ন দাখিলের সময়সীমা আগামী ৩১ ডিসেম্বর ২০২৩ পর্যন্ত বৃদ্ধির অনুরোধ করেছে এফবিসিসিআই।

নতুন আয়কর আইনে কর দিবসের (৩০ নভেম্বর) মধ্যে রিটার্ন দাখিলের বাধ্যবাধকতা আছে।

এর আগে আরও একটি সংগঠন রিটার্ন জমা দেওয়ার সময়সীমা বৃদ্ধির আবেদন করেছে। ঢাকা ট্যাক্সেস বার অ্যাসোসিয়েশন রিটার্ন জমা দেওয়ার সময়সীমা আরও দুই মাস বাড়ানোর দাবি জানিয়েছে। গত ৮ নভেম্বর এনবিআর চেয়ারম্যানকে চিঠি দিয়েছেন সংগঠনের সাধারণ সম্পাদক তৌহিদ উজ্জামান খান।

Share