আল-আকসায় ইসরায়েলি তাণ্ডবের তীব্র নিন্দা বাংলাদেশের

নয়াবার্তা প্রতিবেদক : অধিকৃত পূর্ব জেরুজালেমের আল-আকসা মসজিদে গত ৫ এপ্রিল ভোরে নামাজের সময় নিরপরাধ মুসল্লি ও বেসামরিক নাগরিকদের ওপর চালানো দখলদার ইসরায়েলি বাহিনীর সহিংসতার তীব্র নিন্দা জানিয়েছে বাংলাদেশ।

বৃহস্পতিবার (৬ এপ্রিল) সন্ধ্যার দিকে পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে এ নিন্দা জানিয়ে বলা হয়, ইসরায়েলি বাহিনী কর্তৃক মৌলিক নাগরিক রীতিনীতি, আন্তর্জাতিক মানবাধিকার আইন এবং আন্তর্জাতিক চুক্তি লঙ্ঘনের বিষয়ে গভীর উদ্বেগ প্রকাশ করছে বাংলাদেশ।

‘বাংলাদেশ বিশ্বাস করে, ধর্মীয় স্বাধীনতাকে অবশ্যই মৌলিক মানবাধিকার হিসেবে গ্রহণ করতে হবে এবং বিশেষ করে পবিত্র রমজান মাসে ধর্মীয় আচার-অনুষ্ঠান পালনের অধিকার নিশ্চিত করতে হবে।’

বিবৃতিতে আরও বলা হয়, অধিকৃত অঞ্চলগুলোতে আন্তর্জাতিক রীতিনীতির পরিপন্থী এ ধরনের বারবার সহিংসতা বন্ধে টেকসই ব্যবস্থা গ্রহণের জন্য আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানিয়েছে বাংলাদেশ। বাংলাদেশ একটি সার্বভৌম ও স্বাধীন মাতৃভূমির জন্য ফিলিস্তিনের জনগণের অবিচ্ছেদ্য অধিকারের প্রতি তার সমর্থন পুনর্ব্যক্ত করে। সেইসঙ্গে পুনর্ব্যক্ত করে দ্বি-রাষ্ট্র সমাধানের ভিত্তিতে একটি স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠার পক্ষের অবস্থান।

Share