কোচের নির্দেশে গুলবাদিনের ‘ক্র্যাম্প নাটক’

নয়াবার্ত‍া ডেস্ক : সেমিফাইনালে যেতে হলে বাংলাদেশকে হারালেই চলবে, এমন সমীকরণ জেনেই মঙ্গলবার সকালে টাইগারদের মুখোমুখি হয়েছিল আফগানিস্তান। এই জয় তাদেরকে সেমির টিকিট এনে দিবে শুধু তাই নয়, একইসঙ্গে অস্ট্রেলিয়াকেও বিদায় করে দিবে চলতি বিশ্বকাপ আসর থেকে। এমন পরিস্থিতিতে জয়ের উদ্দেশ্যে এক অভিনব কৌশলের প্রয়োগ করল আফগানরা।

ঘটনাটা ম্যাচের ১২ তম ওভারের চতুর্থ বলের সময়। এরই মধ্যে বাংলাদেশের সেমির স্বপ্ন শেষ, তাদের লক্ষ্য ছিল অন্তত ম্যাচটি জেতা। ৫০ বলে ৩৫ রান প্রয়োজন ছিল বাংলাদেশের, উইকেটও ছিল হাতে একাধিক। তাই জয়ের দিকেই এগোচ্ছিল টাইগাররা।

মাঠে সেই মুহুর্তে তীব্র বাতাস এবং ঝিরিঝিরি বৃষ্টি শুরু হয়েছে। কোনো কারণে বৃষ্টির বেগ বাড়লে খেলা সেখানেই থামিয়ে দেওয়া হতো। পরবর্তীতে আর খেলা মাঠে না গড়ালে বৃষ্টি আইনে ম্যাচ জয়ী ঘোষণা করা হতো আফগানিস্তানকে, যে হিসেবটি খুব ভালোমতোই জানতেন আফগান কোচ জোনাথন টট।

১২ তম ওভারে হঠাৎ তিনি নিজের দলের খেলোয়াড়দের ইশারা দিলেন, বুঝালেন যে বৃষ্টি আসছে, তোমরা সময় নাও। সময় নিয়ে বোলিং করো। কারণ বাংলাদেশ বৃষ্টি আইনে ঠিক সেই মুহুর্তে ২ রান পিছিয়ে ছিল। আসলেই বৃষ্টিতে ম্যাচ থেমে গেলে আফগানদের বিজয়ী ঘোষণা করে দেওয়া হতো।

কোচের ইঙ্গিত মান্য করে আচমকা স্লিপে দাঁড়ানো গুলবাদিন নাইব নিজের পা ধরে মাঠে শুয়ে পড়েন। তার পায়ে ক্র্যাম্প হয়েছে এমন বুঝাতে তিনি রীতিমত মাঠে গড়াগড়ি খান। তাকে চিকিৎসা দিতে মাঠে দৌড়ে আসেন ফিজিও। যদিও অধিনায়ক রশিদ গুলবাদিনকে ইশারা করেন উঠে দাঁড়াতে। এমনকি এই ঘটনা দেখে মাঠেই হাসতে থাকেন হজল হক ফারুকি ও মোহাম্মদ নবী।

এই ঘটনার পুরোটাই ধরা পড়েছে টিভি ক্যামেরায়। যেখানে পরিষ্কার দেখা গেছে গুলবাদিনের চোট নিয়ে ছলচাতুরীর ব্যাপারটি। এরপর ম্যাচে তার বোলিং এবিং দৌড়ানো দেখে আরও পরিষ্কারভাবে বোঝা গিয়েছে ব্যাপারটা।

বাংলাদেশকে হারাতে আফগানদের এমন নাটক নিয়ে হচ্ছে তীব্র সমালোচনা। সামাজিক যোগাযোগমাধ্যমে সেমি নিশ্চিত করায় আফগানরা প্রশংসা পেলেও তাদের জয়টা এখন প্রশ্নবিদ্ধ। আফগানদের ক্র্যাম্প নাটক পছন্দ হয়নি অনেকেরই। ভারতের তারকা স্পিনার রবিচন্দ্রন অশ্বিন তো সোশ্যাল মিডিয়ায় গুলবাদিনের একটি ছবি পোস্ট করে ক্যাপশনে লিখেছেন, ‘রেড কার্ড ফর গুলবাদিন নাইব।’

Share