চিকিৎসার উন্নয়নে করোনায় মৃত্যুহার কমেছে ৩০%

নিজস্ব বার্তা প্রতিবেদক : মহামারি করোনার সংক্রমণ থেমে নেই। বিশ্বজুড়ে প্রতিদিনই আক্রান্ত হচ্ছে অসংখ্য মানুষ। মৃত্যুও হচ্ছে অনেকের। এরই মধ্যে এবার কিছুটা স্বস্তির খবর মিলেছে।

যুক্তরাষ্ট্রের ইউনিভার্সিটি অব ওয়াশিংটনের ইনস্টিটিউট ফর হেলথ মেট্রিকস অ্যান্ড ইভোলিশনের (আইএইচএমই) গবেষকরা বলছেন, চিকিৎসা ব্যবস্থার উন্নয়নের ফলে গত এপ্রিল থেকে এখন পর্যন্ত এই ভাইরাসে আক্রান্ত হয়ে মৃত্যুর হার প্রায় এক তৃতীয়াংশ কমেছে।

শুক্রবার এক প্রতিবেদনে এতথ্য জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

আইএইচএমই’র পরিচালক ড. ক্রিস্টোফপার ম্যুরে বলেন, যুক্তরাষ্ট্রে করোনা ছড়িয়ে পড়ার প্রাথমিক পর্যায়ে এই ভাইরাসে আক্রান্ত ০.৯ শতাংশ মানুষের মৃত্যু হতো; এখন তা কমে ০.৬ শতাংশে নেমে এসেছে।

তিনি বলেন, পরিসংখ্যানে দেখা যাচ্ছে, রোগীদের চিকিৎসায় পর্যায়ক্রমে আরও ভালো উপায় বের করেছেন চিকিৎসকরা। কার্যকরী চিকিৎসা পদ্ধতির ব্যবহার বেড়েছে।

রয়টার্স বলছে, মহামারিটিতে কী পরিমাণ মানুষ মারা যাচ্ছে তার সঠিক সংখ্যা বের করতে গবেষণা চালিয়ে যাচ্ছেন গবেষকরা। তবে অনেক ক্ষেত্রেই সঠিক সংখ্যা পাওয়া কঠিন হয় পড়ে। অনেক আক্রান্ত রোগীরই কখনও কখনও কোনও লক্ষণ থাকে না। আবার অনেকে শনাক্তও হননা।

করোনায় আক্রান্ত রোগীদের ক্ষেত্রে দেখা যাচ্ছে, কম বয়সের রোগীদের চেয়ে অপেক্ষাকৃত বেশি বয়সের রোগীরা এতে বেশি মারা যাচ্ছেন; বলছে আইএইচএমই।

আইএইচএমই’র পরিচালক ম্যুরে বলেন, মৃত্যুহারের ব্যাপারটি বয়সের সঙ্গে সম্পর্কিত। বয়স এক বছর বাড়ার সঙ্গে সঙ্গে মৃত্যুর ঝুঁকি বাড়ে ৯ শতাংশ।

গত ডিসেম্বরে চীনের হুবেই প্রদেশের উহানে প্রথম করোনার অস্তিত্ব ছড়িয়ে পড়ে। এরপর তা বিশ্বজুড়ে ছড়িয়ে পড়তে থাকে। প্রথমদিকে ইউরোপের দেশগুলোতে করোনার প্রকোপ বাড়তে থাকলেও পর্যায়ক্রমে অন্যান্য দেশও এই ভাইরাসে ভয়াবহ ক্ষতির সম্মুখীন হয়।

জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের সেন্টার ফর সিস্টেম সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিংয়ের (সিএসএসই) তথ্য অনুযায়ী, শুক্রবার সকাল পর্যন্ত বিশ্বব্যাপী করোনাভাইরাসে (কোভিড-১৯) আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৫ কোটি ২৬ লাখ ৪৩ হাজার ৯৩৯ জনে। এদের মধ্যে মৃত্যু হয়েছে ১২ লাখ ৯১ হাজার ৯২১ জনের। আর এ পর্যন্ত সেরে উঠেছেন ৩ কোটি ৪০ লাখ ৯২ হাজার ১০৮ জন।

বিশ্বে করোনাভাইরাসে আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা সবচেয়ে বেশি যুক্তরাষ্ট্রে। শুক্রবার সকাল পর্যন্ত দেশটিতে আক্রান্তের সংখ্যা ১ কোটি ৫ লাখ ৩৫ হাজার ৮২৮ জন। আর এই মহামারিতে দেশটিতে মৃত্যু হয়েছে ২ লাখ ৪২ হাজার ৬৫৪ জনের।

যুক্তরাষ্ট্রের পর মৃত্যু বিবেচনায় করোনায় সবচেয়ে ক্ষতিগ্রস্ত দেশ ব্রাজিল। আক্রান্তের দিক থেকে তৃতীয় স্থানে থাকলেও মৃত্যু বিবেচনায় দেশটির অবস্থান দ্বিতীয়। লাতিন আমেরিকার এই দেশটিতে এখন পর্যন্ত আক্রান্ত হয়েছেন ৫৭ লাখ ৮১ হাজার ৫৮২ জন এবং মৃত্যু হয়েছে ১ লাখ ৬৪ হাজার ২৮১ জনের।

Share