‘বাংলা ব্লকেড’: দেশের গুরুত্বপূর্ণ মোড়-মহাসড়ক অবরোধ

নয়াবার্তা প্রতিবেদক : কোটা সংস্কারের দাবিতে আন্দোলনরত শিক্ষার্থীরা বিভিন্ন জেলার গুরুত্বপূর্ণ মোড় ও মহাসড়ক অবরোধ করেছেন শিক্ষার্থীরা।

আজ বৃহস্পতিবার সকাল সাড়ে ১০টার দিকে খুলনার নতুন রাস্তা মোড় অবরোধ করেন আন্দোলনরত শিক্ষার্থীরা। দুপুর ১টার দিকে তাদের শিববাড়ি মোড় যাওয়ার কথা রয়েছে।

খুলনার ব্রজলাল কলেজ, সরকারি হাজী মহসিন কলেজ ও বেশ কয়েকটি শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থী এবং বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের নেতাকর্মীরা এই কর্মসূচির আয়োজন করেন।

গতকাল পুলিশ ও ছাত্রলীগের হামলায় নিহত আন্দোলনকারীদের গায়েবানা জানাজা হবে দুপুর ১টার দিকে।

শিক্ষার্থীরা বলেন, ‘সরকার পরিকল্পিতভাবে শিক্ষার্থীদের গুলি করে হত্যা করেছে। কোটাবিরোধী আন্দোলনকে ভুলভাবে উপস্থাপন করে এই যৌক্তিক দাবিকে ভণ্ডুল করার চেষ্টা করছে।’

খুলনা মেট্রোপলিটন পুলিশের অতিরিক্ত উপকমিশনার (উত্তর) সোনালী সেন বলেন, ‘শান্তিপূর্ণ সহাবস্থান নিশ্চিত করা হয়েছে। এখন পর্যন্ত কোনো ধরনের অপ্রীতিকর ঘটনা ঘটেনি।’

টাঙ্গাইলে বঙ্গবন্ধু সেতুর পূর্ব প্রান্তে কোটা আন্দোলনকারীদের মহাসড়ক অবরোধ করে রেখেছেন। এতে মহাসড়কটিতে যানচলাচল বন্ধ হয়ে গেছে।

আজ সকাল সাড়ে ১১টার দিকে ভূঞাপুর উপজেলার বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের কয়েকশ শিক্ষার্থী এই অবরোধ সৃষ্টি করে শ্লোগান দিতে থাকেন।

ঘটনাস্থলের আশেপাশে পুলিশ সতর্ক পাহারায় থাকলেও দুপুর সাড়ে ১২টা পর্যন্ত শিক্ষার্থীদের ওপর শক্তি প্রয়োগ করেনি।

এ ছাড়া, ঘাটাইলে টাঙ্গাইল-ময়মনসিংহ মহাসড়ক অবরোধ করে রেখেছেন কোটা আনদোলনকারীরা। দুপুর পৌনে ১২টায় শুরু হয়ে অবরোধ এখনও চলছে।

টাঙ্গাইলের অতিরিক্ত পুলিশ সুপার আবদুল্লাহ আল মামুন বলেন, ‘শিক্ষার্থীরা রাস্তা আটকে বিক্ষোভ করছেন। পুলিশ ধৈর্য সহকারে পরিস্থিতি মোকাবিলা করে তাদের বোঝানোর চেষ্টা করছে।’

ময়মনসিংহ রেলস্টেশন কৃষ্ণচূড়া চত্বরে সকাল সোয়া ১১টা থেকে বিক্ষোভ করছেন শতাধিক শিক্ষার্থী।

এদিকে, জালকুড়ি এলাকায় ঢাকা-নারায়ণগঞ্জ সংযোগ সড়কটিও অবরোধ করেছেন শিক্ষার্থীরা৷

Share