ভারতে ধেয়ে আসছে ঘূর্ণিঝড় ‘জাওয়াদ’

   ফলো করুন-      

নয়াবার্তা প্রতিবেদন : ভারতের অন্ধ্রপ্রদেশ ও দক্ষিণ ওডিশা উপকূলে আগামী রোববারের মধ্যে আছড়ে পড়বে ঘূর্ণিঝড় জাওয়াদ। এর প্রভাবে পশ্চিমবঙ্গের কলকাতাসহ আশপাশের কয়েক জেলায় হালকা থেকে ভারি বৃষ্টিপাত হতে পারে। বয়ে যেতে পারে ঝোড়ো হাওয়া। তারপর উত্তর ও উত্তর-পূর্ব অভিমুখে বাঁক নেবে ঘূর্ণিঝড় জাওয়াদ।

বর্তমানে নিম্নচাপটি দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগর এবং আন্দামান সাগরে অবস্থান করছে। পরে তা আরও ঘনীভূত হয়ে ঘূর্ণিঝড়ে পরিণত হবে। পশ্চিমবঙ্গের কলকাতার আলিপুর আবহাওয়া দপ্তর শুক্রবার এই তথ্য জানিয়েছে। খবর হিন্দুস্তান টাইমসের।

আলিপুর আবহাওয়া দপ্তর আরও জানিয়েছে, ঘূর্ণিঝড় জাওয়াদের কারণে পশ্চিমবঙ্গের ওপর দিয়ে ৪০ থেকে ৫০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বয়ে যেতে পারে। বজ্রসহ ভারি বর্ষণ শনিবার থেকে সোমবার পর্যন্ত অব্যাহত থাকবে।

ভারতের আবহাওয়াবিদরা জানিয়েছেন, আসন্ন এই ঘূর্ণিঝড়ের কারণেই পশ্চিমবঙ্গে শীতের প্রকোপ কিছুটা কমে গিয়ে তাপমাত্রা বাড়ছে। ইতোমধ্যেই ঘূর্ণিঝড় মোকাবিলায় পর্যাপ্ত ব্যবস্থা গ্রহণ করা ছাড়াও সমুদ্রে মাছ ধরতে যাওয়ার ওপর নিষেধাজ্ঞা জারি করেছে রাজ্য সরকার। দীঘা, মন্দারমণি, তাজপুরসহ সুন্দরবন অঞ্চলে সতর্কতা জারি করা হয়েছে। এ ছাড়া ৫৩টি দূরপাল্লার ট্রেনের যাত্রা বাতিল করেছে ভারতের রেল কর্তৃপক্ষ।

Share