মোদিবিরোধী ভারতীয়দের সৌদি থেকে বহিষ্কার

নিজস্ব বার্তা প্রতিবেদক : সম্প্রতি কয়েকজন প্রবাসী ভারতীয়কে (এনআরআই) বহিষ্কার করেছে সৌদি আরব। নরেন্দ্র মোদি সরকারের বিতর্কিত নাগরিকত্ব তালিকা (এনআরসি) ও সংশোধিত নাগরিকত্ব আইনের (সিএএ) প্রতিবাদ করায় তাদের বহিষ্কার করা হয়েছে বলে জানা গেছে।

আরব মিডিয়ার বরাত দিয়ে গত শুক্রবার মধ্যপ্রাচ্য ভিত্তিক সংবাদমাধ্যম মিডলইস্ট মনিটর এমন খবর প্রকাশ করেছে।

ওই প্রতিবেদনে বলা হয়, নরেন্দ্র মোদির হিন্দু জাতীয়তাবাদী সরকার প্রবর্তিত এনআরসি ও সিএএ’র প্রতিবাদ করায় উপসাগরীয় অঞ্চলে বসবাসরত বেশ কয়েকজন প্রবাসী ভারতীয়কে বহিষ্কার করা হয়েছে বলে গণমাধ্যমটি জানতে পেরেছে।

জানা গেছে, গত বছর ভারতের শাহীনবাগে এনআরসি ও সিএএবিরোধী প্রতিবাদের সঙ্গে সংহতি প্রকাশ করেছিলেন জেদ্দায় বসবাসরত কয়েকজন ভারতীয়। এমনকি তারা প্ল্যাকার্ড হাতে নিয়ে এনআরসি ও সিএএ’র বিরুদ্ধে অবস্থানও নিয়েছিলেন। এই প্রতিবাদ জেদ্দায় বসবাসরত প্রবাসী ভারতীয়দের সমস্যায় ফেলে দিয়েছিল।

জানা গেছে, এরপর কোনো ধরনের বিধি-নিষেধ ভাঙার কারণে তাদের গ্রেপ্তার করা হয়েছিল। এমনকি সেই বিধি লঙ্ঘনের কারণে তাদের ভারতে ফেরত পাঠানো হয়েছিল। এছাড়া সামাজিক যোগাযোগমাধ্যমে এনআরসিবিরোধী আন্দোলনের সমর্থনে পোস্ট দেয়ার জন্যও অনেকেই সমস্যায় পড়েছিলেন।

সৌদি আরবে যেকোনো ধরনের প্রতিবাদ, বিক্ষোভ বা সমাবেশের ক্ষেত্রে ‘জিরো টলারেন্স’ নীতি রয়েছে। তবে বিক্ষোভকারীদের মধ্যে যারা যুবক ছিলেন, তারা এই নিয়মের বিষয়ে অসচেতন ছিলেন বলে জানা গেছে।

Share