সোধিকে ‘মানকাডিং’ করলেন হাসান; ফিরিয়ে আনলেন লিটন!

নয়াবার্ত‍া প্রতিবেদক : দারুণ নাটকীয়তার জন্ম হলো মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে। বাংলাদেশের বোলিং আক্রমণের সামনে ৮ উইকেটে হারিয়ে নিউজিল্যান্ডের ইনিংস তখন শেষের পথে। এমন সময় কিউই স্পিনার ইশ সোধিকে মানকাডিং করে বসেন টাইগার পেসার হাসান মাহমুদ। আইসিসি স্বীকৃত এই আউট নিয়ে মাঠে তৈরি হয় চরম নাটকীয়তার।

৪৬তম ওভারের চতুর্থ বলটি করতে দৌড় শুরু করেছিলেন হাসান মাহমুদ। উইকেটের কাছে এসে দেখেন, ননস্ট্রাইকার ইশ সোধি দাগ থেকে বেরিয়ে গেছেন। সাথে সাথে হাসান স্টাম্প ভেঙে দেন! এমন ঘটনায় হতবিহ্বল হয়ে পড়েন সোধি! টাইগার অধিনায়ক লিটন দাস হাসছিলেন।

ডাকা হয় তৃতীয় আম্পায়ার। টিভি রিপ্লেতে দেখা যায়, সোধি কোনো সন্দেহ ছাড়াই রানআউট হয়ে গেছেন। উল্লেখ্য, মানকাডিংকে এখন রানআউট হিসেবে বিবেচনা করা হয়।

মাথা নাড়তে নাড়তে কিছু একটা বলতে বলতে প্যাভিলিয়নের দিকে হাঁটা দেন সোধি। তখনই তৈরি হয় আরেক নাটকীয়তার। অধিনায়ক লিটন দাস আউটের দাবি তুলে নিয়ে সোধিকে ফিরে আসার আহ্বান জানান। হাসানও যোগ দেন তার সঙ্গে। এরপর সোধি হাসিমুখে ক্রিজে ফিরে আসেন এবং হাসান মাহমুদকে জড়িয়ে ধরেন।

উল্লেখ্য, আইসিসির বিতর্কিত আইনগুলোর একটি ‘মানকাডিং’। এটা আইসিসি আইনসিদ্ধ হলেও অনেকে এটাকে ‘ক্রিকেটের চেতনা বিরোধী’ হিসেবে মনে করেন। ‘মানকাডিং’ করার পর অধিনায়ক চাইলে আম্পায়ারের কাছে আবেদন প্রত্যাহার করতে পারেন। লিটন দাস সেটাই করেছেন। তবে হাসান মাহমুদ যে আজ নতুন এক আলোচনার জন্ম দিলেন, তা আর বলে দিতে হয় না।

Share