হামাস নেতা ইসমাইল হানিয়া ইরানে হামলায় নিহত

নয়াবার্তা ডেস্ক : ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন হামাসের রাজনৈতিক ব্যুরো প্রধান ইসমাইল হানিয়া নিহত হয়েছেন। ইরানের রাজধানী তেহরানে যে বাসায় ছিলেন সেখানে এক হামলায় তিনি ও তার এক দেহরক্ষী নিহত হয়েছেন। বুধবার সকালে এ হামলার ঘটনা ঘটে বলে নিশ্চিত করেছে ইরানের ইসলামিক ‌‘রেভল্যুশনারি গার্ড কর্পস’ (আইআরজিসি)। হামাস এই হামলার জন্য ইসরায়েলকে দায়ী করেছে। খবর- এপি ও প্রেস টিভি।

হামাস এক বিবৃতিতে জানিয়েছে, ইরানের নতুন প্রেসিডেন্ট মাসুদ পেজেশকিয়ানের অভিষেক অনুষ্ঠানে যোগ দিতে মঙ্গলবার ইসমাইল হানিয়া তেহরানে গিয়েছিলেন। পেজেশকিয়ানের অভিষেক অনুষ্ঠানে অংশ নেওয়ার পর তেহরানে অবস্থান করছিলেন তিনি। যে ভবনে তিনি ছিলেন সেখানে ইসরায়েল বিমান হামলা চালিয়েছে। এতে তিনি নিহত হয়েছেন।

হামলার তদন্ত চলছে জানিয়ে আইআরজিসি বিবৃতিতে বলেছে, ইসমাইল হানিয়া যে ভবনে ছিলেন সেখানে হামলা চালানো হলে তিনি ও তার একজন দেহরক্ষী নিহত হয়েছেন।

গত বছরের ৭ অক্টোবর ইসরায়েলে হামাসের হামলায় ১২০০ জন নিহত এবং প্রায় আড়াইশ জনকে জিম্মির ঘটনায় ইসরাইল হানিয়া এবং হামাসের অন্যান্য নেতাদের হত্যার ঘোষণা দিয়েছিল।

বার্তা সংস্থার এপি এ ব্যাপারে জানতে একজন ইসরায়েলি সামরিক মুখপাত্রের কাছে বার্তা পাঠিয়েছিলেন। তবে তাৎক্ষণিকভাবে তিনি কোনো জবাব দেননি। ইসরায়েল প্রায়শই তাদের গোয়েন্দা সংস্থা মোসাদ-এর দ্বারা পরিচালিত হত্যাকাণ্ডের কথা প্রকাশ্যে আনে না।

Share