যুক্তরাষ্ট্রে ফাইজারের টিকার অনুমোদন

নিজস্ব ডেস্ক প্রতিবেদক : ফাইজার-বায়োএনটেকের করোনার টিকার জরুরি অনুমোদন দিয়েছে যুক্তরাষ্ট্র। শুক্রবার দেশটির খাদ্য ও ওষুধ প্রশাসন (এফডিএ) টিকাটির অনুমোদন দিয়েছে।

এফডিএ’র উপদেষ্টা প্যানেল টিকাটি অনুমোদনে সবুজ সংকতে দেওয়ার একদিনের মাথায় এই সিদ্ধান্ত ঘোষণা করা হলো। খবর বিবিসির

বিশ্বের প্রথম দেশ হিসেবে ফাইজারের টিকার অনুমোদন দেয় যুক্তরাজ্য। দেশটিতে শুরু হয়েছে টিকার প্রয়োগও। যুক্তরাজ্যের পর ফাইজারের টিকা ব্যবহারের অনুমোদন দিয়েছে বাহরাইন, কানাডা ও সৌদি আরব।

যুক্তরাষ্ট্রে ফাইজারের টিকা অনুমোদনের জন্য প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের চাপের মুখে পড়ে এফডিএ। শুক্রবারের মধ্যে টিকা অনুমোদন না দিলে সংস্থাটির প্রধান স্টিফেন হানকে পদত্যাগ করতে বলা হয়। যদিও বিষয়টি ‘সত্য নয়’ বলে মার্কিন গণমাধ্যমকে জানিয়েছেন হান।

আগের দিন স্বাস্থ্য বিশেষজ্ঞদের একটি সরকারি প্যানেল এ টিকা অনুমোদন দিতে এফডিএ’কে সুপারিশ করে। এরপরই আর দেরি না করে অনুমোদন দিতে সংস্থাটির ওপর ট্রাম্প প্রশাসনের চাপ বাড়তে থাকে।

এদিকে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, ২৪ ঘণ্টার কম সময়ের মধ্যে টিকা প্রদান শুরু হবে।

তবে হেলথ অ্যান্ড হিউম্যান সার্ভিস সেক্রেটারি আলেঙ্গ আজার শুক্রবার সকালে সাংবাদিকদের জানিয়েছেন, সোম বা মঙ্গলবার থেকে ফাইজারের টিকা প্রয়োগ শুরুর জন্য কাজ করছে তার অধিদপ্তর।

বিশ্বে করোনাভাইরাসে আক্রান্ত ও মৃতের সংখ্যা সবচেয়ে বেশি যুক্তরাষ্ট্রে। জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের সেন্টার ফর সিস্টেম সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিংয়ের (সিএসএসই) তথ্য অনুযায়ী শনিবার সকাল পর্যন্ত দেশটিতে আক্রান্তের সংখ্যা ১ কোটি ৫৮ লাখ ৩৪ হাজার ৯৬৫ জন। আর এ মহামারিতে দেশটিতে মৃত্যু হয়েছে ২ লাখ ৯৫ হাজার ১৮২ জনের।

মার্কিন ওষুধ প্রস্তুতকারী প্রতিষ্ঠান ফাইজার এবং জার্মানির প্রতিষ্ঠান বায়োএনটেকের যৌথ গবেষণায় উদ্ভাবিত এই টিকাটি ৯৫ শতাংশ কার্যকর বলে দাবি কর্তৃপক্ষের।

Share