পদ্মা সেতুতে কি আর মোটরসাইকেল চলাচল করতে দেয়া হবেনা ?

নয়াবার্তা প্রতিবেদক : পদ্মা সেতুতে কি আর আদৌ মোটরসাইকেল চলাচল করতে দেয়া হবেনা ? এই প্রশ্নটি এখন সবার মনে। পদ্মা সেতুতে কি আম জনতার হবেনা। বঙ্গবন্ধু সেতু সহ দেশের অন্যান্য সকল সেতুতে মোটরসাইকেল চলাচল করতে পারলেও একটি অনাকাঙ্খিত ঘটনাকে কেন্দ্র করে পদ্মা সেতুতে মোটরসাইকেল চলাচল চিরস্থায়ী ভাবে বন্ধ করে দেয়ায় দেশের বৃহৎ অংশ এই সেতুর সুবিধা থেকে বঞ্চিত হচ্ছে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা গত ২৬ জুন শনিবার পদ্মা সেতু উদ্বোধন করেন। পদ্মা সেতু উদ্বোধনের পরদিন রোববার ভোর থেকে সেতুতে যান চলাচল শুরু হয়। রাতে সরকার এক তথ্য বিবরণীতে পদ্মা সেতুতে মোটরসাইকেল চলাচল নিষিদ্ধ ঘোষণা করে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২৫ জুন পদ্মা সেতু উদ্বোধন করার পর গত ২৬ জুন ভোর হতে পদ্মা সেতুর দুই প্রান্ত থেকে যান চলাচলের জন্য খুলে দেয়া হয়। প্রথম দিনেই সেখানে ঢল নামে মোটরসাইকেল আরোহীদের। তারা সেতুর ওপর উঠে দল বেঁধে আনন্দ-উল্লাস আর হই-হুল্লোড়ে মাতেন। সেই রাতে বাইক দুর্ঘটনায় দুজনের মৃত্যু হলে ২৭ জুন ভোর থেকে পদ্মা সেতুতে মোটরসাইকেল চলাচল নিষিদ্ধ করে সেতু বিভাগ।

মূলত প্রথম দিন সমগ্র দেশবাসী ব্যাপক উচ্ছাস এবং আবেগের বশবর্তী হয়ে পদ্মা সেতু দর্শণে পদ্মা সেতুর দুই প্রান্ত থেকে ছুটে যাওয়ায় সেতু এলাকায় অস্বাভাবিক পরিস্থিতির উদ্ভব হয়। তখন উভয় প্রান্ত খেকে টোল দিয়ে হুড়োহুড়ি করে সেতুতে উঠে পড়েন মোটরসাইকেল আরোহীরা। সারা দিনই মোটরসাইকেলে সেতু পার হয়েছেন অসংখ্য মানুষ। বিকেল চারটার পর থেকে জাজিরা প্রান্তের নাওডোবা টোল প্লাজার সামনে কয়েক হাজার মোটরসাইকেল দেখা যায়। আর সেটাই কাল হয়ে দাড়ায়। মোটরসাইকেল আরোহীরা টোল প্লাজার ছয়টি বুথের সামনে ঢুকে পড়েন। এতে অন্যান্য যানবাহন সেতুতে উঠতে সমস্যা হয়। বিকেল সাড়ে পাঁচটা পর্যন্ত পাঁচটি বুথ দিয়ে মোটরসাইকেল ও একটি বুথ দিয়ে অন্যান্য যানবাহন সেতুতে ওঠে। এতে টোল প্লাজার সামনে থেকে সংযোগ সড়কে অন্তত দুই কিলোমিটার যানজট সৃষ্টি হয়। ফলে সরকার পরের দিন থেকে পদ্মা সেতুতে মোটর বাইক চলাচল নিষিদ্ধ করেন।

গত ৭ সেপ্টেম্বর বুধবার সচিবালয়ে বাংলাদেশ সেক্রেটারিয়েট রিপোর্টার্স ফোরামের (বিএসআরএফ) সঙ্গে এক সংলাপে সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেন, ‘পদ্মা সেতুতে মোটরসাইকেল চালুর বিষয়ে প্রথমে আমাদের কোনো নিষেধ ছিল না। কিন্তু সেখানে একটা সমস্যা হয়ে গেছে। যে জন্য অনেকে পদ্মা সেতুই চলাচলের অনুপযোগী হয়েছে বলে উল্লেখ করেন।’ ফলে সরকার বাধ্য হয়ে পদ্মা সেতুতে মোটরসাইকেল চলাচল নিষিদ্ধ করে।

সেই নিষেধাজ্ঞা কবে উঠতে পারে–সাংবাদিকদের এমন প্রশ্নে সেতুমন্ত্রী বলেন, এই বাস্তবতাটি সবারই মেনে নেয়া উচিত। তা ছাড়া কিছুদিন পর কালনা সেতুর উদ্বোধন হলে তখন নতুন বাস্তবতা দেখা যাবে।

কালনা সেতু চালু হলে পদ্মা সেতুর পথে আরও দ্রুতগতিতে গাড়ি চলবে জানিয়ে ওবায়দুল কাদের বলেন, ‘এখানে একটি অংশ কালনার কাছে গিয়ে থেমে যায়, ওই অংশে যানবাহন আরও দ্রুতবেগে আসা-যাওয়া করবে। তখন বাস্তবতাসহ সবকিছু মিলিয়ে পরবর্তী সময়ে আমরা চিন্তা করব।’

Share