কারাগারে বসে এসএসসি পরীক্ষা দিলো রায়হান

খুলনা প্রতিনিধি : খুলনা জেলা কারাগারে বসে রায়হান শেখ (১৬) নামে নারী ও শিশু নির্যাতন মামলার এক আসামি এসএসসি পরীক্ষায় অংশ নিয়েছে। রোববার (৩০ এপ্রিল) সে যশোর মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক বোর্ডের অধীনে মানবিক বিভাগ থেকে বাংলা প্রথম পত্রের পরীক্ষা দিয়েছে।

রায়হান শেখ ফুলতলা উপজেলার আলকা মিলানী মাধ্যমিক বিদ্যালয়ের ছাত্র। হাজতি হিসাবে কারান্তরীণ অবস্থায় পরীক্ষা দেওয়ার বিষয়টি নিশ্চিত করেন খুলনা জেলা কারাগারের জেলার মো. এনামুল কবির।

জেলার মো. এনামুল কবির জানান, নারী ও শিশু নির্যাতন মামলার আসামি হিসেবে কারাগারে থাকায় তার আবেদনের পরিপ্রেক্ষিতে তাকে পরীক্ষা দেওয়ার সুযোগ দেওয়া হয়।

তিনি বলেন, নারী ও শিশু নির্যাতন মামলায় এক মাস ধরে হাজতি হিসাবে কারাগারে রয়েছেন রায়হান শেখ। তার আবেদনের পরিপ্রেক্ষিতে ও আদালতের আদেশে তাকে বোর্ড কর্তৃপক্ষের নিয়ম ও নীতি মেনে কারাগারের একটি কক্ষে পরীক্ষা দেওয়ার ব্যবস্থা করা হয়েছে। কারাগার থেকে মূল পরীক্ষা কেন্দ্র দূরে হওয়ায় খুলনা জিলা স্কুল থেকে তার পরীক্ষার প্রশ্ন ও খাতার ব্যবস্থা করা হয়েছে।

ফুলতলা উপজেলার গাড়াখোলা মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক ও দামোদর মুক্তময়ী মাধ্যমিক বিদ্যালয়ের হল সুপার তাপস কুমার বিশ্বাস জানান, রায়হান শেখ আলকা মিলানী মাধ্যমিক বিদ্যালয়ের এসএসসি পরীক্ষার্থী। তার পরীক্ষার কেন্দ্র ছিল দামোদর মুক্তময়ী মাধ্যমিক বিদ্যালয়। কিন্তু নারী ও শিশু নির্যাতন মামলার আসামি হয়ে কারান্তরীণ থাকার কারণে তাকে কারাগারে থেকে এসএসসি পরীক্ষায় অংশ নিতে হচ্ছে।

Share