খুলনায় সার্জারির মাধ্যমে ছেলেকে মেয়েতে রূপান্তর

খুলনা ব্যুরো : খুলনায় এই প্রথম একজন ছেলেকে সার্জারি করে মেয়েতে রূপান্তর করা হয়েছে। সফল এই সার্জারিটি সম্পন্ন করেছেন খুলনা মেডিকেল কলেজ হাসপাতালের ইউরোলোজিস্ট অ্যান্ড এন্ড্রোলজিস্ট ডা. নিরুপম মণ্ডল। সার্জারির পর রোগী সুস্থ আছে বলে জানিয়েছেন ওই চিকিৎসক।

ডা. নিরুপম মণ্ডল জানান, ১৭ বছরের একজন ছেলেকে অপারেশন করে নারীতে রূপান্তর করা হয়েছে। সে ভেতরে জীনগতভাবে পুরুষ, কিন্তু বাইরে নারী। একজন নারীর যেসব বৈশিষ্ট্য থাকে তা সবই রয়েছে তার। তার বড় চুল রয়েছে, কণ্ঠস্বরও নারীর। কিন্তু তার ভেতরটা পুরুষের মতো।

সার্জারি সম্পর্কে তিনি বলেন, একটানা সাড়ে ৪ ঘণ্টা অপারেশন করেছি। প্রথমে তার পেনিস কেটে ফেলি এবং মাসিকের রাস্তা তৈরি করে দিয়েছি। আশা করি এখন একজন নারীর জীবনযাপন করতে পারবে। কিন্তু সে কখনও মা হতে পারবে না। এরপর তাকে আমরা হরমন রিপ্লেসমেন্ট দেবো।

ডা. নিরুপম বলেন, ভিক্টোরিয়া নার্সিং হোমে শুক্রবার এ অপারেশন করা হয়। আমার সঙ্গে অধ্যাপক ডা. শামসুন্নাহার লাকী, অধ্যাপক ডা. দিলীপ কুন্ডুসহ আমার কয়েকজন সহযোগী ছিলেন। খুলনায় এ অপারেশন এটাই প্রথম। রোগী ভালো আছে। এ ধরনের অস্ত্রোপচারে প্রায় ৩ লাখ টাকা ব্যয় হয়।

ছেলে থেকে মেয়েতে রূপান্তরিত হওয়া রোগীর অভিভাবকরা বলেন, সে ছোটবেলা থেকেই মেয়েদের সঙ্গে মিশতো। সবাই তাকে মেয়ে হিসেবে চিনে। আমরা চেয়েছিলাম আমাদের সন্তান সমাজে মেয়ে হিসেবে পরিচিত হোক, সংসার করুক। তার ভবিষ্যতের কথা চিন্তা করে পারিবারিকভাবে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

Share