জাহাজ বিস্ফোরণ : ইঞ্জিনরুম থেকে একজনের লাশ উদ্ধার

ঝালকাঠি প্রতিনিধি : ঝালকাঠির সুগন্ধা নদীতে সাগর নন্দিনী-২ জাহাজে বিস্ফোরণের ঘটনায় আব্দুস সালাম হৃদয় নামে একজনের লাশ উদ্ধার করা হয়েছে। রোববার (২ জুলাই) দুপুর ২টার দিকে জাহাজের ইঞ্জিনরুম থেকে তার লাশ উদ্ধার করা হয়। নিহত হৃদয় জাহাজের গ্রিজারম্যান ছিলেন।

এদিকে এ ঘটনায় পদ্মা অয়েল কোম্পানির অপারেশন ম্যানেজারকে প্রধান করে ৪ সদস্যের তদন্ত কমিটি গঠন করা হয়েছে। কোম্পানির ব্যবস্থাপনা পরিচালক মাসুদুর রহমান বিষয়টি নিশ্চিত করেছেন। উল্লেখ্য, ২০২১ সালের নভেম্বরে একই কোম্পানির সাগর নন্দিনী-৩ তেলবাহী জাহাজে দুর্ঘটনায় ৭ জনের প্রাণহানির ঘটনা ঘটে। যার তদন্ত প্রতিবেদন আজও আলোর মুখ দেখেনি।

ঝালকাঠি ফায়ার স্টেশন অফিসার শফিকুল ইসলাম বলেন, ডুবুরি দল নদীর পানিতে জাহাজের ভাঙা অংশের ভেতরে প্রবেশ করতে পারেনি। তাই এর নিচে কোনো লাশ আছে কিনা তা জানা যায়নি। রোববার দুপুরে জাহাজের ইঞ্জিন রুমের ভেতর থেকে হৃদয়ের লাশ উদ্ধার করা হয়েছে।

পদ্মা অয়েল কোম্পানির ব্যবস্থাপনা পরিচালক মাসুদুর রহমান বলেন, এ ঘটনায় ৪ সদস্যের তদন্ত কমিটি গঠন করা হয়েছে। উদ্ধার কাজ অব্যাহত আছে। তদন্ত প্রতিবেদন ছাড়া বিস্ফোরণের যথাযথ কারণ বলা যাচ্ছে না।

বাংলাদেশ কোস্ট গার্ডের ভোলা দক্ষিণ জোনের লে. শাফায়াত জানান, ইতিমধ্যেই বিস্ফোরণে জাহাজের নদীর ভেতরের অংশের সন্ধান পাওয়া গেছে। ঐ অংশে কোনো লাশ আছে কিনা তা দেখা সম্ভব হয়নি। নদীতে অতিরিক্ত স্রোতের কারণে ডুবুরিদল প্রবেশ করতে পারছে না। তবে চেষ্টা অব্যাহত রয়েছে।

ঝালকাঠি পুলিশ সুপার আফরুজুল হক টুটুল জানান, জাহাজের ইঞ্জিন রুম থেকে যে লাশ পাওয়া গেছে তাকে শনাক্ত করেছে জাহাজের বাবুর্চি বেলায়েত হোসেন। দুর্ঘটনার পর আহত বাবুর্চি বেলায়েতকে পুলিশের সহায়তায় চিকিৎসা দিয়ে তাকে নিখোঁজ ব্যক্তিদের লাশ শনাক্তের জন্য রাখা হয়েছে। তবে এই ঘটনায় এখন পর্যন্ত নিখোঁজদের স্বজনরা কোনো অভিযোগ করেনি। অভিযোগ পেলে তদন্ত করে ব্যবস্থা নেব।

Share