কয়লা তোলা বাড়িয়েছে ভারত

নয়াবার্ত‍া  ডেস্ক : ভারতে কয়লার উৎপাদন বেড়ে যাওয়ায় গত বছরের এপ্রিল-ডিসেম্বর সময়ে কয়লা আমদানি ৪০ শতাংশ কমেছে। যদিও এ সময় তাদের তাপবিদ্যুৎ উৎপাদন বেড়েছে ১০ শতাংশ।

ভারতের সরকারি পরিসংখ্যান উল্লেখ করে টাইমস অব ইন্ডিয়ার সংবাদে বলা হয়েছে, ২০২৩ সালের এপ্রিল-ডিসেম্বর সময়ে ভারতে কয়লা আমদানি হয়েছে ১ কোটি ৭০ লাখ টন; আগের বছরের একই সময়ে যা ছিল ২ কোটি ৮৭ লাখ টন। এই সময়ে ভারতের সামগ্রিক বিদ্যুৎ উৎপাদন ৭ শতাংশ বাড়লেও তাপবিদ্যুৎ উৎপাদন বেড়েছে ১০ শতাংশ।

ভারতে নবায়নযোগ্য বিদ্যুৎ উৎপাদন বাড়ছে। সেই সঙ্গে কয়লাভিত্তিক বিদ্যুৎ উৎপাদনও বাড়ছে। কয়লার অভ্যন্তরীণ উৎপাদন বেড়ে যাওয়ায় বাড়তি চাহিদা মেটানো সম্ভব হচ্ছে, আমদানি বাড়াতে হচ্ছে না।

সরকারি পরিসংখ্যানে দেখা যাচ্ছে, গত বছরের এপ্রিল-ডিসেম্বর সময়ে ভারতে কয়লাভিত্তিক বিদ্যুৎ উৎপাদিত হয়েছে ৮৭২ বিলিয়ন ইউনিট, আগের বছরের একই সময়ে যা ছিল ৮১৩ দশমিক ৯ বিলিয়ন ইউনিট। অর্থাৎ, এ ক্ষেত্রে প্রবৃদ্ধি হয়েছে ৭ শতাংশ। কয়লাভিত্তিক বিদ্যুৎ উৎপাদন বৃদ্ধির সঙ্গে সঙ্গে আমদানিও কমছে। দেশটির নিজস্ব কয়লা উৎপাদন বৃদ্ধির কারণে তা সম্ভব হচ্ছে।

ভারতের কয়লামন্ত্রী প্রহ্লাদ জোশী বলেছেন, আগামী অর্থবছর (এপ্রিল ২০২৪-৩১ মার্চ ২০২৫) থেকে ভারত তাপবিদ্যুৎ উৎপাদনের জন্য আর কয়লা আমদানি করবে না। অভ্যন্তরীণ উৎপাদন শতকোটি টন ছাড়িয়ে যাবে বলে যে পূর্বাভাস, তার ওপর ভর করে তিনি এ কথা বলেছেন।

ভারতের বিদ্যুৎমন্ত্রী আর কে সিংহ গত নভেম্বর মাসে বলেছিলেন, ভারতে কয়লাভিত্তিক বিদ্যুৎ উৎপাদন ৫০ গিগাওয়াটে উন্নীত হতে যাচ্ছে, সেই সঙ্গে চাহিদা মেটাতে অতিরিক্ত আরও ৩০ গিগাওয়াট কয়লাভিত্তিক বিদ্যুৎ উৎপাদন করতে হবে।

ভারতের সেন্ট্রাল ইলেকট্রিসিটি অথরিটির আনুমানিক হিসাব, ২০২৪-২৫ সালে ভারতের সর্বোচ্চ বিদ্যুৎ চাহিদা ২৫৬ গিগাওয়াটে পৌঁছাবে।

Share