সৌদিতে থাকা রোহিঙ্গাদের ডকুমেন্টস না থাকলে বাংলাদেশ পাসপোর্ট দেবে না : পররাষ্ট্রমন্ত্রী

নিজস্ব বার্তা প্রতিবেদক : সৌদিতে অবস্থান করা কোনো রোহিঙ্গাদের মধ্যে কারও পুরনো বাংলাদেশি পাসপোর্ট থাকলে কেবল সেটিই পুনরায় ইস্যু করা হবে। সৌদিতে থাকা রোহিঙ্গাদের বাংলাদেশি পাসপোর্ট দেয়ার ব্যাপারে চাপ থাকলেও পূর্বে বাংলাদেশি পাসপোর্ট না থাকা বা বাংলাদেশে কখনো ছিল, এমন কোনো প্রমাণ দেখাতে না পারলে তাদের পাসপোর্ট দেবে না বাংলাদেশ।

বৃহস্পতিবার সাংবাদিকের সঙ্গে আলাপকালে এ কথা জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন। যাদের আগে থেকে বাংলাদেশি পাসপোর্ট নেই, তাদের কোনোভাবেই পাসপোর্ট দেওয়া হবে না বলেও জানান তিনি।

পররাষ্ট্রমন্ত্রী আব্দুল মোমেন বলেন, আশির দশকে অনেক রোহিঙ্গাকে আশ্রয় দিয়েছিল সৌদি আরব। এই রোহিঙ্গাদের ছেলেমেয়েরা সেখানেই জন্ম নিয়েছে। সেখানেই বেড়ে উঠেছে। তারা বাংলাও জানে না। বাংলাদেশের সঙ্গে তারা সম্পর্কিত নয়। এখন সৌদি সরকার তাদের জন্য পাসপোর্ট দিতে বলছে। কারণ সৌদি আরব তার দেশে কোনো রাষ্ট্রহীন লোক রাখতে চায় না।

ড. মোমেন আরও জানান, সৌদি আরবের জেলে ৪৬২ জন রোহিঙ্গা আছেন। মিশন থেকে যাচাই-বাছাই করে দেখা গেছে, তাদের মধ্যে ৭০-৮০ জনের বাংলাদেশের পাসপোর্ট আছে। কেবল এই পাসপোর্টধারীদেরই ফেরত আনা যেতে পারে।

Share