অনলাইন ভ্যাট রিটার্ন দাখিলে টানা ৮ বার প্রথম কুমিল্লা

নিজস্ব জেলা প্রতিবেদক : অনলাইন ভ্যাট রিটার্ন দাখিলে এবারও প্রথম হয়েছে কুমিল্লা কাস্টমস, এক্সাইজ ও ভ্যাট কমিশনারেট। এ নিয়ে টানা আটবার অনলাইনে রিটার্ন দাখিলে শীর্ষ স্থান ধরে রাখল কুমিল্লা। জাতীয় রাজস্ব বোর্ডের আওতাধীন ১২টি ভ্যাট কমিশনারেট দপ্তরের মধ্যে কুমিল্লা গত আগস্ট মাস থেকে একটানা ‘প্রথম’ হয়ে আসছে।

সোমবার (১৯ এপ্রিল) দুপুরে ভ্যাট কমিশনার মোহাম্মদ বেলাল হোসাইন চৌধুরী সাংবাদিকদের বিষয়টি নিশ্চিত করেন।

কুমিল্লা সদরের রাজস্ব কর্মকর্তা আহম্মদ ছালাউদ্দিন জানান, গত বছরের আগস্ট মাসে রাজস্ব পর্যালোচনা সভায় এনবিআরের চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুর মুনিম মুজিববর্ষে রাজস্ব আদায়ে সকল সূচকে সর্বোচ্চ কৃতিত্ব অর্জনের জন্য সকল কমিশনারেটকে নির্দেশ দেন। এরই পরিপ্রেক্ষিতে সরকারের ডিজিটাল অঙ্গীকার বাস্তবায়নে বিশেষ এজেন্ডা নিয়ে জাতীয় রাজস্ব বোর্ড কাজ করছে। জাতীয় রাজস্ব বোর্ডের অধীন অনলাইনে ভ্যাট নিবন্ধন ও রিটার্ন দাখিল অন্যতম ডিজিটাল কর্মকান্ড। মার্চ মাসে রিটার্ন জমা দেওয়া প্রতিষ্ঠান ৯ হাজার ৮শ ৭০টি। এর মধ্যে ম্যানুয়াল ১৪টি ও অনলাইনে ৯ হাজার ৮শ ৫৬। অনলাইনে দাখিলের শতকরা হার ৯৫ দশমিক ৪৭ শতাংশ।

এ প্রসঙ্গে কমিশনার মোহাম্মদ বেলাল হোসাইন চৌধুরী বলেন, ‘গত বছরের ১৫ জুলাই কর্মকর্তাদের সঙ্গে প্রথম জুম সভা করে রিটার্ন জমাকে অগ্রাধিকার ঘোষণা দিই। এরপর এ কমিশনারেটের ছয়টি জেলায় করদাতাদের ফোন, প্রতিষ্ঠানের তদারকি বাড়ানো হয়। রিটার্ন ওয়ানস্টপ কাউন্টার গঠন করা হয়। দলবদ্ধ প্রচেষ্টা, প্রতিযোগিতা এ কুমিল্লা কমিশনারেটকে রাজস্ব প্রবৃদ্ধি ও রিটার্ন দাখিলে ধারাবাহিক সাফল্য এনে দিয়েছে। এ নিয়ে টানা আটবার সফলতা এসেছে।’

Share