অর্থনৈতিক পুনরুদ্ধারে এডিবি বাংলাদেশকে ৪০ কোটি ডলার ঋণ দিচ্ছে

আনোয়ারা পারভীন : বাংলাদেশের রাজস্ব আহরণ এবং সরকারি ব্যয়ের দক্ষতা বাড়ানোর মাধ্যমে অর্থনৈতিক পুনরুদ্ধারে সহযোগিতা করার জন্য এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি) ৪০ কোটি ডলার যা বাংলাদেশি টাকায় প্রতি ডলার ১০৭ টাকা হিসাবে ৪ হাজার ২৮০ কোটি টাকার ঋণ অনুমোদন করেছে। ম্যানিলাভিত্তিক একটি সংস্থা ২০২১ সালের অক্টোবরে কোভিড মহামারীর সময়ে চালু করা ‘সাসটেইনেবল ইকোনমিক রিকভারি প্রোগ্রাম’ এর আওতায় এই ঋণ দিচ্ছে।

গতকাল মঙ্গলবার এডিবি জানিয়েছে, দেশীয় সম্পদ ব্যবস্থাপনায় সংস্কার, সরকারি ব্যয় দক্ষতা ও উৎপাদনশীলতা বৃদ্ধির পাশাপাশি ছোট ব্যবসা, বিশেষ করে নারী উদ্যোক্তাদের স্বল্প খরচে ঋণ পেতে সহায়তায় এই অর্থ দেওয়া হচ্ছে।

দক্ষিণ এশিয়ায় এডিবির প্রিন্সিপাল পাবলিক ম্যানেজমেন্ট ইকনোমিস্ট আমিনুর রহমান বলেন, এডিবির এই ঋণ, “বাংলাদেশের রাজস্ব বাড়ানো, সরকারি ব্যয় ও সরকারি কেনাকাটায় দক্ষতা ও স্বচ্ছতা বাড়ানো, রাষ্ট্রায়ত্ত প্রতষ্ঠানের সংস্কার এবং ব্যাংক খাত থেকে ক্ষুদ্র ব্যবসা ও ক্ষুদ্র উদ্যোক্তাদের স্বল্প সুদে সাশ্রয়ী ঋণ পেতে সাহায্য করবে।

“এ ঋণ কর্মসূচি জেন্ডার, জলবায়ু পরিবর্তন ও ডিজিটাইজেশনের ওপর বেশি গুরুত্ব দিচ্ছে, যা অসহায়-দরিদ্রদের জন্য আয় বৃদ্ধিতে সরকারের সহায়তা চেষ্টাকে শক্তিশালী করবে।” এডিবি বলছে, নতুন আয়কর আইন কার্যকরের মাধ্যমে আয়কর সংগ্রহ বাড়ানোর পাশাপাশি কর আহরণ পদ্ধতির ত্রুটিগুলি কমিয়ে, নিয়ম মেনে চলার সংস্কৃতি ও আইন প্রয়োগের পদ্ধতিকে শক্তিশালী করে করজাল আরও বিস্তৃত করতে এই ঋণ সহায়ক হবে।

Share