আজীবন অযোগ্যতা ঘোষণা ইসলামের পরিপন্থী: পাকিস্তানের প্রধান বিচারপতি

নয়াবার্ত‍া  ডেস্ক : একজন ব্যক্তিকে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করার ক্ষেত্রে আজীবনের জন্য অযোগ্য ঘোষণা করা ‘ইসলামের নৈতিকতার পরিপন্থী’। পাকিস্তানের প্রধান বিচারপতি (সিজেপি) কাজী ফয়েজ ঈসা বৃহস্পতিবার এই মন্তব্য করেছেন।

সংবিধানের ৬২(১)(এফ) অনুচ্ছেদের অধীনে আইনপ্রণেতাদের আজীবন অযোগ্যতা সংক্রান্ত একটি মামলার শুনানির সময় এই মন্তব্য করেন তিনি।

দেশটির শীর্ষ বিচারক বলেছেন, নির্বাচন আইন ২০১৭-এর সংশোধনী অনুসারে আদালত একজন আইন প্রণেতার জন্য অযোগ্যতার মেয়াদ পাঁচ বছর ছিল কিনা বা পূর্বোক্ত অনুচ্ছেদের অধীনে আজীবন নিষেধাজ্ঞা যা নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করার মানদণ্ডের সঙ্গে সম্পর্কিত তা নিয়ে ‘স্পষ্টতা’ চেয়েছিল।

প্রধান বিচারপতি ঈসা বলেন, ইসলামে এ সমস্যার সমাধান রয়েছে। পবিত্র কোরানে উল্লেখ করা হয়েছে, মানুষের মর্যাদা অনেক বেশি। সূরা সাজদার একটি আয়াত উল্লেখ করে তিনি বলেন, মানুষ খারাপ নয়, খারাপ তাদের কর্ম। কাউকে (আজীবনের জন্য) অযোগ্য ঘোষণা করা ইসলামের পরিপন্থী।

ধারা ৬২(১)(এফ) অনুসারে মানুষকে খারাপ বলা হয়েছে, কিন্তু কাউকে আজীবন অযোগ্য ঘোষণা করা মানে তার অনুশোচনার দরজা বন্ধ করে দেয়া। একজন ব্যক্তি তওবা করলে তাকে ক্ষমা করা যায় বলেও মন্তব্য করেন তিনি।

প্রধান বিচারপতি ঈসা আরও বলেন, ‘আদালত কিভাবে অনুতাপের দরজা বন্ধ করতে পারে যদি খোদা না করেন।’

গত মাসে পিএমএল-এন প্রাদেশিক আইন প্রণেতা সরদার মীর বাদশা খান কায়সরানির দায়ের করা একটি পিটিশনের শুনানির সময় সুপ্রিম কোর্ট নির্বাচনী আইন, ২০১৭-এ অযোগ্যতার সময়কাল ও সুপ্রিম কোর্টের রায় সংক্রান্ত দ্বন্দ্বের নোটিশ নিয়েছে।

কায়সরানি ২০০৭ সালে জাল ডিগ্রির জন্য তার আজীবন অযোগ্যতা চ্যালেঞ্জ করেছিলেন। সিজেপি ঈসা মামলার আগের শুনানির সময় মন্তব্যে বলেন, ‘এটি একটি সাংবিধানিক ইস্যু, যা আমরা একবার ও সর্বদা নিষ্পত্তি করতে যাচ্ছি এবং আগামী নির্বাচনে মনোনয়নপত্র গ্রহণের সময় রিটার্নিং অফিসারদের (আরও) বিভ্রান্তি রোধ করার জন্য আমরা এটি দ্রুত শেষ করার চেষ্টা করব।’

Share