আফগান জঙ্গিদের সঙ্গে যোগ দিতে বাড়ি ছেড়েছিল ওরা

নিজস্ব বার্তা প্রতিবেদক : ১৯৮০ এর দশকে, বাংলাদেশ থেকে কয়েকদল যুবক সোভিয়েত দখলদার বাহিনীর বিরুদ্ধে জিহাদে যোগ দিতে আফগানিস্তান ভ্রমণ করেছিলেন। চার দশক পর পুলিশ এখনো মনে করে বাংলাদেশী যুবকেরা এখনো চরমপন্থীদের দেখানো পথে হাটছে।

সম্প্রতি বাংলাদেশ থেকে তিন যুবক হিজরত’ বা হেগিরার জন্য বাড়ি ত্যাগ করেছেন তাদের ভাষ্যমতে তারা ইসলামের উদ্দেশ্যে হিজরত করতেই বের হয়েছে। কিন্তু পুলিশের কাউন্টার টেরোরিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম ইউনিট বা সিটিটিসি-র কর্মকর্তাদের মতে এবং আফগানিস্তানে ইসলামপন্থী সন্ত্রাসবাদের ব্যানার হাতে নিয়েছে তারা।

এদিকে পুলিশ নিশ্চিত করেছে যে তাদের মধ্যে দু’জন, কুমিল্লার আবদুর রাজ্জাক এবং সিলেট থেকে শিব্বির আহমেদ ইতিমধ্যে আফগানিস্তানের পার্বত্য অঞ্চলে পৌঁছেছে।

রাজ্জাক সিলেটের একটি মাদ্রাসায় পড়াশোনা করেছেন এবং ড্রাইভার হিসাবে কাজ করেছিলেন বেশ কিছুদিন। তার ভাই সালমান খান ২৫ শে মার্চ তাকে সিলেট কোতোয়ালি থানায় নিখোঁজ হওয়ার কথা জানিয়েছেন একটি সাধারন ডায়েরি করে।

নোয়াখালীতে বসবাসরত ‘রবিউল’ নামে এক যুবকও আফগানিস্তান ভ্রমণের জন্য বাড়ি ছেড়েছেন বলে জানিয়েছে পুলিশ, তবে পুলিশ এখনও তার অবস্থান সম্পর্কে নিশ্চিত করতে পারেনি।

তালেবানরা ২০০১ সালে কাবুলে ক্ষমতাহারানোর পর থেকে বৈদেশিক সমর্থিত সরকারকে ক্ষমতাচ্যুত করার লক্ষ্যে দেশব্যাপী যুদ্ধ শুরু করেছে।

জঙ্গি সংগঠনগুলোর নতুন নিয়োগ এবং আফগানিস্তান থেকে মার্কিন সেনা প্রত্যাহারের মধ্যে একটি সংযোগ থাকতে পারে বলে মনে করেন বাংলাদেশ ইনস্টিটিউট অফ পিস অ্যান্ড সিকিওরিটিজ স্টাডিজের সন্ত্রাস গবেষণা ইনস্টিটিউটের প্রধান শফকত মুনির।

শফকত মুনির আরো বলেন, বিদেশি সেনা প্রত্যাহার করে নিয়ে আফগানিস্তান একটি চঞ্চল পরিস্থিতি পার করছে। এমন পরিস্থিতি কেবল আফগানিস্তানই নয়, পুরো অঞ্চলের জন্য অশুভ লক্ষণ।

সিটিটিসির প্রধান ডিআইজি মোঃ আসাদুজ্জামান গণমাধ্যমকে জানান, সিকিউরিটি এজেন্সিগুলি সম্প্রতি জঙ্গিদের একটি ম্যাসেঞ্জার গ্রুপের কথা জানতে পেরেছে এই গ্রুপে তারা তাদের কর্মকাণ্ডের সম্পূর্ণ পরিকল্পনা করতো বলে জানা যায়।

সিকিউরিটি এজেন্সিগুলি সম্প্রতি একটি ম্যাসেঞ্জার আড্ডা গোষ্ঠী সম্পর্কে জানতে পেরেছিল যা চরমপন্থী আদর্শের বিতরণ এবং জঙ্গিবাদী কর্মকাণ্ডের পরিকল্পনার নেটওয়ার্ক হিসাবে কাজ করেছিল, এটি সিটিটিসির প্রধান ডিআইজি মোঃ আসাদুজ্জামান গণমাধ্যমকে জানিয়েছেন।

‘সাইন্স প্রজেক্ট’ গ্রুপ নামে এই চ্যাট গ্রুপ টিতে রাজ্জাক, সাব্বির ও রবিউল সহ ১০ যুবক তাদের পরিকল্পনা করতো।

তারা তাদের পাসপোর্টগুলি দেশ ছাড়ার জন্য ব্যবহার করেনি বলে জানিয়েছে কর্তৃপক্ষ।

শনিবার ওই চ্যাট গ্রুপের আরও চার সদস্যকে গ্রেপ্তার করেছে পুলিশ।

গ্রেপ্তারকৃতরা হলেন অতীশ দীপঙ্কর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী জসিমুল ইসলাম জ্যাক (২৫), হবিগঞ্জের নবীগঞ্জের মার্কাজুস সুন্নাহ আল ইসলামিয়া মাদ্রাসার শিক্ষক,আবদুল মুকিত (২৯), সিলেটের আল হিদায়া ইসলামিক ইনস্টিটিউটের শিক্ষার্থী, আমিনুল হক (২০), সুনামগঞ্জ সরকারী কলেজের শিক্ষার্থী সজীব ইখতিয়ার (২০)।

পুলিশ জিজ্ঞাসাবাদ চলাকালীন ওই ব্যক্তিরা বলেছিল যে তাদের সহযোগীরা “চাট্টগ্রাম হয়ে” আফগানিস্তানে গিয়েছিল এবং সিলেট থেকে আসা ‘আবদুল্লাহ’ নামে এক ব্যক্তি তাদের সাথে যোগাযোগ করেছিল এবং তাদের পাসপোর্ট প্রস্তুত রাখতে বলেছিল।

তবে, সজীবের মতে, তার বন্ধু রাজ্জাক তাকে আফগানিস্তানে নিয়ে যাওয়ার জন্য আগ্রহী ছিল। ‘আবদুল্লাহ’ বিষয়টি নিয়ে তাকে চাপও দিয়েছিল।

কাউন্টার টেরোরিজম ইউনিটের তথ্য মতে, ২০২০ সালের আগস্টে ‘সাইন্স প্রজেক্ট’ নামে ওই ম্যাসেঞ্জার চ্যাট গ্রুপটি তৈরী করা হয়। এবং ওই গ্রুপের পাঁচ সদস্য দু’বছর ধরে একে অপরকে চেনে।

ডিআইজি আসাদুজ্জামান জানান, আফগানিস্তানে পালিয়ে যাওয়ার আগে এই গ্রুপটি বাংলাদেশে একটি “বৃহত্তর ঘটনা” ঘটানোর পরিকল্পনা করেছিল।

Share